1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ০৯:৪১ পূর্বাহ্ন

অক্ষয়ের সাফল্য ও জনপ্রিয়তায় ধস নামালো ‘লক্ষ্মী’

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১২ নভেম্বর, ২০২০

বিগত বছরগুলোতে একের পর এক হিট সিনেমা উপহার দিয়ে বলিউডের ‘খিলাড়ি’ কুমার যেন সাফল্যের তুঙ্গে বেশি আত্মবিশ্বাসী হয়ে পড়েছিলেন। তার সাফল্যের ধারাবাহিকতায় এবার বড় রকমের পতন ঘটালো ৯ নভেম্বর মুক্তি পাওয়া সিনেমা ‘লক্ষ্মী’।

একইসঙ্গে অনেকগুলো কারণে সকল মহলের কাছেই মুখ থুবড়ে পড়েছে অক্ষয়ের ‘লক্ষ্মী’। ডানপন্থী, বামপন্থী, আর যারা কোনো পন্থার মধ্যে নেই তাদের কাছেও এবার অক্ষয়ের গ্রহণযোগ্যতায় ধস নেমেছে। আইএমডিবি’র রেটিংয়ে এমন হতাশাব্যঞ্জক স্কোর অক্ষয়ের আর কোনো সিনেমা কখনই পায়নি।  

এমনিতেই খুব আলোচিত-সমালোচিত ছিল ‘লক্ষ্মী’। বলিউডের নতুন সিনেমার মুক্তিও ইদানীং দুর্লভ। অনেকদিন পর প্রথম সারির সুপারস্টার অভিনীত কোনো সিনেমা মুক্তি পাচ্ছে জেনে দর্শকরাও হুমড়ি খেয়ে পড়েছেন ওটিটি প্লাটফর্মে। ফলে ডিজনি প্লাস হটস্টারের ইতিহাসে মুক্তির দিনে সর্বোচ্চ ভিউয়ের রেকর্ড গড়ে সিনেমাটি। যা সুশান্ত সিং রাজপুত ও সঞ্জনা সঙ্ঘীর ‘দিল বেচারা’র রেকর্ড ছাড়িয়ে যায়। তাই বলে খুশি হওয়ার কোনো কারণ নেই।  

দর্শকদের কাছে ‘লক্ষ্মী’ একটি অপরিচ্ছন্ন আবর্জনার মতো সিনেমা। ২ ঘণ্টা ২০ মিনিট সময়টুকুই যেন নষ্ট। একই পরিচালক রাঘব লরেন্স নির্মিত তামিল হরর ‘কাঞ্চনা’র হিন্দি রিমেক হলেও গুণগতমানে ‘কাঞ্চনা’র ধারেকাছেও যেতে পারেনি অক্ষয়ের ‘লক্ষ্মী’। অনেকের কাছেই একে স্রেফ অসহ্য ভাঁড়ামো মনে হয়েছে।

সিনেমাটির প্রাথমিক নাম ‘লক্ষ্মী বোম্ব’ নিয়েই শোরগোল বাধে সবার আগে। এই নামে হিন্দু দেবী লক্ষ্মীকে অসম্মান করার অভিযোগ ওঠে। ফলে বাধ্য হয়ে নির্মাতারা নাম পরিবর্তন করে ‘বোম্ব’ ফেলে দিয়ে শুধু ‘লক্ষ্মী’ রাখলেন। এতে প্রথম পক্ষ শান্ত হলেও অন্য পক্ষরা ক্ষুব্ধ হয় আরও অনেক কারণে।  

সিনেমাটির ট্রেলার প্রকাশ্যে আসার পর হিন্দুত্ববাদীরা ক্ষিপ্ত হয় সিনেমাটির নির্মাতাদের ওপর। ট্রেলারে দেখা যায়, সিনেমাটিতে প্রগতিশীল চরিত্রে অক্ষয়ের নাম আসিফ। আর সে ভালোবেসে বিয়ে করে রক্ষণশীল হিন্দু পরিবারের মেয়ে রশ্মিকে (কিয়ারা আদবাণী)। ফলে রেশমির পরিবার তাকে মেনে নিতে চায় না। হিন্দুত্ববাদীদের অভিযোগ, সিনেমাটিতে ‘লাভ জিহাদ’কে গ্রহণযোগ্যতা দেওয়া হয়েছে। সামাজিকমাধ্যমে তাদের অনেকে সিনেমাটি বয়কটের ডাক দেন।

এখানেই শেষ নয়, অক্ষয়ের ‘হাতে চুড়ি পরে নেব’ এমন সংলাপের জন্য নারীবাদীরাও সমালোচনা করছেন। ‘প্যাড ম্যান’খ্যাত অভিনেতার মুখে এমন কথা মেনে নিতে পারছেন না তারা। এমনকি ভূতে পাওয়া অক্ষয়ের মধ্যেও এমন কর্মকাণ্ড প্রকাশ পেয়েছে যা নারীর জন্য অসম্মানজনক।  

সুশান্ত সিং রাজপুতের ভক্তরাও ক্ষেপেছিলেন অক্ষয়ের ওপর। সুশান্তের মৃত্যু নিয়ে বলিউড টালমাটাল হয়ে গেলেও, অক্ষয় কখনই টুঁ-শব্দটি করেননি। অথচ তার সিনেমা ‘লক্ষ্মী’ মুক্তি পাওয়ার সামান্য আগেই তিনি ইনস্টাগ্রামে লাইভে এসে এ বিষয়ে সহনশীলতার বার্তা দিয়ে আলোচনায় আসেন। অনেকের ধারণা, মূলত সিনেমার প্রচারের স্বার্থেই এতদিনের নীরবতা ভাঙতে অক্ষয় এ সুযোগটা কাজে লাগিয়েছিলেন।  

যে অক্ষয় কুমার একের পর এক দেশপ্রেম ও সামাজিক চেতনামূলক সিনেমা করে কোটি কোটি দর্শকের ভালোবাসার মণিকোঠায় স্থান করে নিয়েছিলেন, এবার একটি সিনেমাই তার সেই সম্মানিত স্থানটি নষ্ট করে ফেলছে বলে সমালোচকরা মনে করছেন। বলিউডের ‘তিন খান’-এর সাম্রাজ্যে তাকে বিকল্প সম্রাট বলে সমীহ করতেন অগণিত ভক্ত। বিশেষত অনেকেই তাকে ভারতীয় জাতীয়তাবাদের ধ্বজাধারী বলেই বিশ্বাস করতেন। কিন্তু সবাই হতাশ এখন। তবে কি ‘খিলাড়ি’র কাছে শুধু অর্থ আর ব্যবসাটাই মুখ্য? মাফিয়াদের কাছে অক্ষয়ও বিক্রি হতে পারেন? এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সামাজিকমাধ্যমে।

‘লক্ষ্মী’ সিনেমাটির আকর্ষণহীন গল্প, মাত্রাতিরিক্ত অভিনয় আর তৃতীয় লিঙ্গের মানুষদের অদ্ভুতভাবে উপস্থাপন করাটা দর্শকদের ভালো লাগেনি। দর্শকদের এ হতাশার প্রতিফলন ঘটেছে আইএমডিবি’র বিস্ময়কর রেটিংয়ে। অধিকাংশ সিনেপ্রেমী সিনেমাটিকে ১০-এর মধ্যে মাত্র ১ তারকা রেটিং দিয়েছেন। এখন পর্যন্ত প্রায় ১২ হাজার ব্যবহারকারীর রেটিংয়ে স্কোর দাড়িয়েছে মাত্র ২ দশমিক ৪। অদূর ভবিষ্যতে সিনেমাটির রেটিং বৃদ্ধিরও কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।  

এর আগে আলিয়া ভাট, আদিত্য রায় কাপুর ও সঞ্জয় দত্ত অভিনীত ‘সড়ক ২’ একইরকম পরিণতি ভুগেছিল। তবে সেটার মূল কারণ ছিল স্বজনপোষণের অভিযোগ। যদিও প্রাণহীন কাহিনির জন্য সমালোচকদের কাছ থেকেও সিনেমাটি নেতিবাচক রিভিউই পেয়েছিল।  

ইদানীং এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল, অক্ষয় কুমার যেন বলিউডের ‘কিং মিডাস’। তার স্পর্শেই যেন একেকটি সিনেমা সোনা হয়ে যায়, আর প্রযোজকদের ঝুলি ভরে যায়। কিন্তু সেই রূপকথার ইতি টানলো ‘লক্ষ্মী’।  

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি