1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১১:৪৭ পূর্বাহ্ন

অর্থমন্ত্রীর নির্দেশনার পরদিনই পুঁজিবাজার সূচকের বড় উত্থান

Reporter Name
  • Update Time : সোমবার, ২৩ মে, ২০২২

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নির্দেশনার পরদিনই দেশের দুই পুঁজিবাজারে সূচকে বড় ধরনের উত্থান হয়েছে।


রোববার (২২ মে) পর্যন্ত টানা ৮ দিন পুঁজিবাজারে দরপতনের পর বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ আর্থিক খাতের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে বাজারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার নির্দেশ দেন অর্থমন্ত্রী। তার নির্দেশনায় বলা হয়, বাংলাদেশের অর্থনীতি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে। এ অবস্থায় পুঁজিবাজারের খারাপ অবস্থা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। যে করেই হোক বাজারকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে। এই নির্দেশনার পরদিন মঙ্গলবার (২৩ মে) পুঁজিবাজারে সূচকের বড় ধরনের উত্থান হয়েছে।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৬টি কোম্পানির ১৭ কোটি ৬৩ লাখ ৭০ হাজার ৪৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৩৪৩টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দাম। দিনশেষে ডিএসইতে আর্থিক লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৬৫৮ কোটি ৫৮ লাখ টাকা। এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬১ পয়েন্টে উঠে আসে। ডিএসই শরিয়া সূচক ১৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৬ পয়েন্ট, ডিএসইএ-৩০ সূচক ৩২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩০৯ পয়েন্টে উন্নীত হয়।


দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৪টি কোম্পানির ৯৮ লাখ ৯৮ হাজার ৫৩৭টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২০৮টির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ২৪ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ৩৩১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪০৮ পয়েন্ট উন্নীত হয়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি