1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২৫ পূর্বাহ্ন

অলিম্পিক ফুটবলে সোনার মুকুট ধরে রাখল ব্রাজিল

Reporter Name
  • Update Time : শনিবার, ৭ আগস্ট, ২০২১

আগে থেকেই বুঝা যাচ্ছিল ব্রাজিল-স্পেনের মধ্যকার অলিম্পিক ফুটবলের ফ্ইানালটা বেশ জমবে। কারণ দুই দলের একাদশেই বেশ কয়েকজন করে তারকা ফুটবলার। হলোও তাই। হাড্ডাহাড্ডি লড়াই শেষে শেষ হাসি হেসেছে ব্রাজিল। অতিরিক্ত সময়ের গোলে স্পেনকে ২-১ গোলে হারিয়ে অলিম্পিক ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। গত অলিম্পিকেও সোনা জিতেছিল ব্রাজিল।

প্রথমার্ধের যোগ করা সময়ে প্রথমে এগিয়ে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে সমতায় ফিরে ম্যাচ জমিয়ে তোলে স্পেন। পরে অতিরিক্ত সময়ে গোল করে ব্রাজিলকে সোনা জয়ী জয় এনে দেন ম্যালকম।

২১ বছর পর ফাইনালে এসে রোপ্য নিয়েই খুশি থাকতে হলো স্পেনকে। বার্সেলোনা অলিম্পিকে স্প্যানিশরা সর্বশেষ স্বর্ণ জিতেছিলেন ১৯৯২ সালে।
বিজ্ঞাপন

নিয়মিত জাতীয় দলে খেলা কয়েকজন তারকা ফুটবলারকে নিয়ে অলিম্পিক খেলতে এসেছে ব্রাজিল। স্পেনও সদ্য সমাপ্ত ইউরো খেলা কয়েকজন ফুটবলারকে নিয়ে এসেছে অলিম্পিকে। প্রত্যাশা মতোই ফাইনালে উঠে আসে দুই দলই। টোকিওর নিশান স্টেডিয়ামে আজকের ফাইনালটা হলো সেয়ানে-সেয়ানে।

২৫তম মিনিটে ভালো সুযোগ পেয়েছিলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিশার্লিসন। কিন্তু তার ছয় গজ দূর থেকে বাঁ পায়ের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। ৩২ মিনিটে স্পেনের মার্কো আসেনসিওর শট ঠেকিয়ে দেন ব্রাজিল গোলকিপার।

৩৮ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। ডি-বক্সে ব্রাজিলের কুইয়াকে স্পেন গোলরক্ষক ফাউল করলে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু পেনাল্টি শটে গোল করতে ব্যর্থ হন ব্রাজিলের রিচার্লিশন। প্রথমার্ধের যোগ করা সময়ে অবশেষে গোলের দেখা পায় ব্রাজিল।

অধিনায়ক দানি আলভেসের পাস ধরে বক্সের একটু ওপর থেকে জাল খুঁজে নেন কুইয়া। দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে ব্যবধান দ্বিগুণ করা সুযোগ পায় ব্রাজিল। কিন্তু রিচার্লিশনের শট ঝাঁপিয়ে পড়ে ঠেকিয়ে দেন স্পেন গোলরক্ষক। ৬৩ মিনিটে সমতায় ফেরে স্পেন। অস্কার গিলের ক্রস থেকে দুর্দান্ত এক গোল করেন মিকেল ওইয়ারসাবাল। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে স্পেনের গিল ব্রায়ানের শট পোস্টে লেগে ফিরে আসে।

ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানেও ছিল ব্রাজিলের আধিপত্য। অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধের শুরুতে গোল পেয়ে যায় ব্রাজিল। বদলি নামা ম্যালকমের দারুণ শট স্পেন গোলরক্ষকের পায়ে লেগে জালে জড়িয়ে যায়। বাকি সময়ে আর গোল না হওয়াতে ২-১ গোলের জয়ে সোনা নিশ্চিত করেছে ব্রাজিল।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি