1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৪১ অপরাহ্ন

অস্ট্রেলিয়াকে টপকে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে ৬-এ বাংলাদেশ

Reporter Name
  • Update Time : শনিবার, ৪ সেপ্টেম্বর, ২০২১

নিউজিল্যান্ডের সঙ্গে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জয়ের পরেই র‍্যাংকিংয়ে এক লাফে ৭-এ উঠে এসেছিল বাংলাদেশ। এবার দ্বিতীয় ম্যাচে দারুণ এক জয়ের পর র‍্যাংকিংয়ে আরও উন্নতি টাইগারদের। সাত থেকে আরেক ধাপ এগিয়ে ৬ নম্বরে উঠে এসেছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এবার অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে দিয়েছে টাইগাররা।

টি-টোয়েন্টি ক্রিকেটটাই এক সময় দুর্বলতার জায়গা ছিল বাংলাদেশের জন্য। তবে সেই সময়টা ধীরে ধীরেই কাটিয়ে উঠছে টাইগারবাহিনী। যার শুরুটা জিম্বাবুয়ের বিপক্ষে এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দুর্দান্ত সিরিজ জয়। সেই ধারা অব্যাহত রেখে নিউজিল্যান্ডের বিপক্ষেও প্রথম দুই ম্যাচে দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। আর তাতেই পুরস্কৃত বাংলাদেশ দল।

আনুষ্ঠানিকভাবে ঘোষণা না এলেও ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) ওয়েবসাইটে দেখা মিলেছে বাংলাদেশের র‍্যাংকিংয়ের উন্নতি। বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দল ৫৫৩৮ পয়েন্ট এবং ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে ছয় নম্বরে উঠে এসেছে।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের দশ নম্বরে ছিল বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচে রেকর্ডগড়া জয়ের পর চার রেটিং পয়েন্ট পেয়েছিল বাংলাদেশ। আর এই চার রেটিং পয়েন্টেই ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলংকা এবং আফগানিস্তানকে টপকে সাত নম্বরে উঠে আসে টাইগাররা।

এরপর সিরিজের দ্বিতীয় ম্যাচে কিউইদের ৪ রানের ব্যবধানে হারালে টাইগারদের রেটিংয়ে যোগ হয় আরও তিনটি মূল্যবান পয়েন্ট। তাতেই ২৪১ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়াকে টপকে ছয় নম্বরে উঠে আসে বাংলাদেশ। ৭৯২৩ পয়েন্ট এবং ২৪০ রেটিং পয়েন্ট থাকা অস্ট্রেলিয়া এক রেটিং পয়েন্টের জন্য বাংলাদেশের পেছনে পড়ে গেছে।


বাংলাদেশ কিউইদের ৫-০ তে হোয়াইটওয়াশ করতে পারলেই পাঁচে উঠে আসবে। পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি নিজেদের দেশে চেনা কন্ডিশনে খেলবে বাংলাদেশ। নিজেদের দেশে বরাবরই শক্ত প্রতিপক্ষ টাইগাররা।

সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং নিয়ে দশ নম্বরে ছিল বাংলাদেশ। অন্যদিকে ২৬৩ রেটিং নিয়ে তিন নম্বরে ছিল নিউজিল্যান্ড। বাংলাদেশ ৫-০ ব্যবধানে জিততে পারলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা উঠে যাবে পাঁচ নম্বরে। এর ফলে কিউইদের রেটিং কমবে ১৩ এবং তারা নেমে যাবে চার নম্বরে।

অবশ্য বাংলাদেশ কিউইদের ৫-০ ব্যবধানে পরাজিত করতে না পারলেও সুযোগ থাকবে র‍্যাংকিংয়ে পাঁচে ওঠার। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজটিতে জিততে হবে শ্রীলংকাকে। তবেই কমবে দক্ষিণ আফ্রিকার রেটিং এবং ২৪৪ রেটিং নিয়ে পাঁচ নম্বরে উঠবে বাংলাদেশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি