1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ২৯ মে ২০২২, ০২:০৪ অপরাহ্ন

আইপিএলের সর্বোচ্চ দামের খেলোয়াড়দের তালিকায় সাকিব-মোস্তাফিজ

Reporter Name
  • Update Time : শনিবার, ২২ জানুয়ারী, ২০২২

পোর্টস ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) আসন্ন আসরের নিলাম ঘনিয়ে আসছে। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া এবারের মেগা নিলামে ১ হাজার ২১৪ জন ক্রিকেটার নাম নিবন্ধন করেছে। নিলামের আগে খেলোয়াড়দের এই তালিকা ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে পাঠানো হয়েছে।

আইপিএল কমিটি এই খেলোয়াড়দের কয়েকটি শ্রেণিতে ভাগ করেছে। যেখানে সবচেয়ে দামী ক্রিকেটারদের শ্রেণিতে আছেন বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার সাকিব আল হাসান এবং মোস্তাফিজুর রহমান।

ভারতের ১৭ এবং বিদেশি মোট ৩২ জন ক্রিকেটারকে নিয়ে করা হয়েছে মোট ৪৯ জন তারকার এই শ্রেণি। বিদেশু ক্রিকেটারদের মধ্যে ডেভিড ওয়ার্নার, মুজিব উর রহমান, কাগিসো রাবাদা, ট্রেন্ট বোল্টদের সঙ্গে এই তালিকায় বাংলাদেশের সাকিব-মোস্তাফিজ। এই তালিকার ক্রিকেটারদের দলে ভেড়ানোর ভিত্তিমূল্য ২ কোটি রুপি। অর্থাৎ নিলামে তাদের দাম শুরুই হবে দুই কোটি রুপি থেকে।

দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য দেড় কোটি রুপি—ইয়ন মরগান, অ্যারন ফিঞ্চ, জনি বেয়ারস্টোরা রয়েছেন এ তালিকায়। তৃতীয় সর্বোচ্চ ১ কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন মারনাস লাবুশেন, মোহাম্মদ নবী, মিচেল স্যান্টনারদের মতো ক্রিকেটার।

নিলামের জন্য নাম নিবন্ধন করা খেলোয়াড়দের মধ্যে ২৭০ জন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। ৩১২ জনের আন্তর্জাতিক মঞ্চে অভিজ্ঞতা নেই। সহযোগী দেশ থেকে নাম লিখিয়েছেন ৪১ ক্রিকেটার। লক্ষ্ণৌ ও আহমেদাবাদ এবার নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে যোগ দিয়েছে আইপিএলে।

বাংলাদেশ থেকে সাকিব ও মুস্তাফিজই কেবল নিয়মিত খেলে আসছেন আইপিএলে। সবশেষ আসরে ৩ কোটি ২০ লাখ রুপিতে সাকিবকে দলে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। মুস্তাফিজকে ১ কোটি রুপিতে নিয়েছিল রাজস্থান রয়্যালস।

গত আসরে কলকাতার হয়ে খুব ভালো ছিল না সাকিবের পারফরম্যান্স। ৮ ম্যাচে তার উইকেট ছিল কেবল ৪টি। ব্যাট হাতে ৯.৪০ গড়ে রান করতে পেরেছিলেন কেবল ৪৭। তুলনামূলকভাবে মোস্তাফিজ ছিলেন সফল। ১৪ ম্যাচ খেলে বাঁহাতি এই পেসার উইকেট নিতে পেরেছিলেন ১৪টি। একটু খরুচে যদিও ছিলেন, ওভারপ্রতি দিয়েছিলেন ৮.৪১ রান।

মোট ১৮টি দেশের ক্রিকেটাররা এবার আইপিএল খেলতে আগ্রহ প্রকাশ করেছেন। এর মধ্যে আছেন ওমান, সংযুক্ত আরব আমিরাত, এমনকি ভুটানের ক্রিকেটারও। নেপাল থেকে নাম লিখিয়েছেন ১৫ জন ক্রিকেটার, যুক্তরাষ্ট্র থেকে ১৪ জন, নামিবিয়া থেকে ৫ জন।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে প্রাথমিক তালিকায় সর্বোচ্চ ৫৯ জন আছেন অস্ট্রেলিয়া থেকে, দক্ষিণ আফ্রিকা থেকে ৪৮ জন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি