1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:০৪ অপরাহ্ন

আইরিশদের হারিয়ে আবারও বাছাইপর্বের চ্যাম্পিয়ন বাংলাদেশ

Reporter Name
  • Update Time : সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। আবুধাবিতে রোববার ফাইনালে আয়ারল্যান্ডকে ৭ রানের ব্যবধানে হারিয়েছে নিগার সুলতানার দল। বাছাইপর্বের ফাইনালে উঠেই আগামী বছর দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বে চ্যাম্পিয়ন হলো বাংলাদেশ।


টস জিতে ব্যাট করতে নেমে ফারজানা হকের ৫৫ বলে ৬১ রানের দুর্দান্ত এক ইনিংসে ৮ উইকেটে ১২০ রান তোলে বাংলাদেশ। জবাবে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১৩ রান তুলতে পারে আয়ারল্যান্ড। এতেই বাংলাএশ পেয়ে যায় ৭ রানের জয়।

ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে ২৩ রান তোলেন মুরশিদা খাতুন আর ফারহাজান হক। তবে চতুর্থ ওভারে ১৩ বলে ৬ রান করে মুরশিদা ফিরলে ভাঙে এই জুটি। এরপর নিগারের সঙ্গে ২৪ রানের জুটি গড়েন ফারজানা। যার মধ্যে নিগার করেন মাত্র ৬ রান। ১০ম ওভারে নিগার ১১ বলে ৬ রান করলে ভাঙে জুটি।


এরপর তৃতীয় উইকেটে রুমানা আহমেদকে সঙ্গে নিয়ে ৪৯ রানের দারুণ এক জুটি গড়েন ফারজানা। তবে ইনিংসের ১৬তম ওভারে মারির বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে রুমানা ফিরলে ভাঙে এ জুটি। আউট হওয়ার আগ ২০ বলে ২১ রান করেন রুমানা। রুমানা ফেরার পর আর বেশি সময় উইকেটে টিকতে পারেননি ফারজানাও। পরের ওভারে দলীয় ১০১ রানে কেলির বলে উইকেটের পেছনে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ফারজানা। তবে তার আগে ৫৫ বলে ৬১ রানের দুর্দান্ত এক ইনিংসে দলের বড় সংগ্রহের পথ সুগম করে দিয়েছেন তিনি। ৭টি বাউন্ডারিতে সাজানো ফারজানার ইনিংস থামে ইনিংসের ১৭তম ওভারে।

শেষ দিকে এসে দ্রুত উইকেট হারালে বাংলাদেশের সংগ্রহ আর বেশি বাড়েনি। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে বাংলাদেশ তুলতে পারে ১২০ রান।


জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের তোপের মুখে পড়ে আইরিশরা। দ্বিতীয় ওভারে সানজিদা আক্তার মেঘলা গ্যাবি লুইসকে বোল্ড করে সূচনা করেন। এরপর নাহিদা আক্তার ফেরান আরেক ওপেনার অ্যামি হান্টারকে। ষষ্ঠ ওভারে আবারও বল হাতে এসে ওরলা প্রেন্ডারগাস্টকে তুলে নেন সানজিদা। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড।

তবে শেষ দিকে এসে আরলেন কেলি এবং কিয়ারা মারি মিলে দারুণ এক জুটি গড়ে লড়াই চালিয়ে যান। তবে শেষ পর্যন্ত আইরিশদের আর জিততে দেয়নি বাংলাদেশ। রুমানা আহমেদের ৩ উইকেটের সঙ্গে দুটি করে উইকেট নেন সানজিদা আক্তার, নাহিদা আক্তার এবং সোহেলি আক্তার। এতেই নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১১৩ রান তুলতে পারে আয়ারল্যান্ড। আর বাংলাদেশ পেয়ে যায় ৭ রানের দারুণ এক জয়। এই জয়ে বাছাইপর্বের চ্যাম্পিয়ন হয়ে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ নিশ্চিত করল নিগার সুলতানার দল।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি