1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:২৩ অপরাহ্ন

আগামীকাল থেকে শুরু অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেওয়া

Reporter Name
  • Update Time : রবিবার, ১ আগস্ট, ২০২১

সোমবার (০২ আগস্ট) থেকে রাজধানীসহ ঢাকার সব জেলাতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা কার্যক্রম শুরু হচ্ছে। তবে আগামী সপ্তাহ থেকে সারাদেশে এই টিকার দ্বিতীয় ডোজের প্রয়োগ কার্যক্রম শুরু হবে।

রবিবার (০১ আগস্ট) দুপুরে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত করোনা বিষয়ক বুলেটিনে এই তথ্য জানিয়েছেন করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর (এমএনসি অ্যান্ড এএইচ) ডা. শামসুল হক।

ডা. শামসুল হক বলেন, ইতোমধ্যে জাপান থেকে কোভ্যাক্সের মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সোয়া দশ লাখ ডোজ টিকা বাংলাদেশে এসেছে। আগামী মঙ্গলবার আরও সোয়া ছয় লাখ ডোজ আসবে। এতে ঘাটতি টিকার সংস্থান হয়েছে। ফলে এ টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষমানদের পূর্ণাঙ্গ টিকা দেওয়া সম্ভব হবে।

তিনি আরও বলেন, আগামীকাল ঢাকা বিভাগের সব জেলায় এবং আগামী সপ্তাহে দেশের সব কেন্দ্রে ঘাটতি টিকার ডোজ প্রয়োগ শুরু হবে। সেক্ষেত্রে প্রথম ডোজের পর অপেক্ষমানদের মোবাইল ফোনে ক্ষুদে বার্তা পাঠানো হবে। তবে দ্বিতীয় ডোজের জন্য এর আগে যাদেরকে এসএমএস দেওয়া হয়েছিল কিন্তু টিকা পাননি, তাদের দ্বিতীয় ডোজ নিতে এসএমএস প্রয়োজন হবে না।

জানা যায়, গত ফেব্রুয়ারি থেকে কোভিশিল্ড টিকার মাধ্যমে গণটিকা কার্যক্রম শুরু করে সরকার। তবে টিকার ঘাটতির কারণে ১৫ লাখ ২১ হাজার ব্যক্তি দ্বিতীয় ডোজ পাননি। এ টিকা প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ আর দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি