1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:১৭ পূর্বাহ্ন

আদালতের অনুমতি ছাড়া কাউকে ‘চরিত্রহীন’ বলা যাবে না

Reporter Name
  • Update Time : সোমবার, ২৫ জুলাই, ২০২২

ঢাকা: কোনো মামলার শুনানিকালে অপরপক্ষকে সামাজিকভাবে হেয় করতে তাকে চরিত্রহীন বলা যাবে না— এমন বিধান রেখে এভিডেন্স অ্যাক্ট-২০২২ এর সংশোধনীর প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।


সোমবার (২৫ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ সংশোধনীর প্রস্তাব অনুমোদন দেন মন্ত্রিসভা।

পরে এ বিষয়ে ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ‘আদালতে শুনানিকালে একজনকে চরিত্রহীন প্রমাণের জন্য চেষ্টা করা হয়। আইনে এই সংশোধনী হলে আদালতের পূর্ব অনুমতি না নিয়ে একপক্ষ অপরপক্ষকে চরিত্রহীন বলতে পারবে না।’


এ ছাড়া কোনো মামলার এভিডেন্স হিসেবে ডিজিটাল কনটেন্ট, তথ্য-উপাত্ত ও ডিজিটাল নথিপত্র এভিডেন্স হিসেবে গ্রহণ করতে পারবেন আদালত।

এ বিষয় নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, সংশোধনী বিষয়ে ১৮৭২ সালের এভিডেন্স অ্যাক্ট সংশোধন করে হালনাগাদ করার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় একটি প্রস্তাব আনে। মন্ত্রিসভা এ প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদন করেছে।


মন্ত্রিসভার বৈঠকে ‘গ্রাম আদালত সংশোধন আইন-২০২২’ এরও খসড়ায় অনুমোদন দেওয়া। এই আইন সংশোধনীর ফলে গ্রাম আদালতে বিচার প্রক্রিয়া ৩০ দিনের পরিবর্তে ১৫ দিন করা হয়েছে। সেই সঙ্গে বিচারের সময় শিশুদের আনা যাবে না বলে আইনে উল্লেখ থাকছে।

‘সামুদ্রিক মৎস্য আহরণ নীতিমালা’র খসড়াতে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি