1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:২০ পূর্বাহ্ন

আফগানিস্তানে মসজিদে বোমা বিস্ফোরণ, নিহত শতাধিক

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৮ অক্টোবর, ২০২১

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় শহর কুন্দুজের একটি মসজিদে শুক্রবার ভয়াবহ বোমা বিস্ফোরণে শতাধিক মানুষ নিহত হয়েছেন এবং আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে ৯০জনকে। তবে এ সংখ্যা কম বেশি হতে পারে।

প্রত্যক্ষদর্শী ও বিভিন্ন সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক একাধিক গণমাধ্যম জানিয়েছে, যখন হামলা ঘটে, আফগানিস্তানের শিয়া মুসলিম সম্প্রদায়ের ওই মসজিদে তখন জুমার নামাজ চলছিল। ভয়াবহ এ বোমা হামলায় নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে।

শুক্রবার এক টুইট বার্তায় তালেবানগোষ্ঠীর অন্যতম মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘আজ সন্ধ্যায় আমাদের শিয়া সম্প্রদায়ের একটি মসজিদে বোমা হামলা হয়েছেৃ. হামলায় আমাদের অনেক স্বদেশি ভাই নিহত এবং আহত হয়েছেন।’

এখন পর্যন্ত এ হামলার দায় কোনো ব্যক্তি বা গোষ্ঠী স্বীকার করেনি। তবে সবার সন্দেহের তীর আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী আইএসের আফগানিস্তান শাখা আইএস খোরাসানের (আইএসকে) দিকে। কারণ, তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে দেশটিতে যতগুলো বোমা হামলা হয়েছে, প্রত্যেকটির সঙ্গে সংশ্লিষ্টতা ছিল আইএসকের।

আফগানিস্তানে আইএসকে তার অস্তিত্ব প্রথম জানান দিয়েছিল গত ২৬ আগস্ট, কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে আত্মঘাতী হামলার মধ্য দিয়ে। ওই হামলায় নিহত হয়েছিলেন ১৭০ জন। তাদের মধ্যে ১৩ জন মার্কিন মেরিন সেনা ছিলেন, বাকিরা সবাই ছিলেন সাধারণ বেসামরিক আফগান।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি