1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:৩৬ অপরাহ্ন

আফগানিস্তানে যুদ্ধ শেষ: তালেবান

Reporter Name
  • Update Time : সোমবার, ১৬ আগস্ট, ২০২১

আফগানিস্তানে প্রায় ২০ বছর ধরে চলমান যুদ্ধ শেষ হয়েছে বলে দাবি করেছে দেশটির সদ্য ক্ষমতাগ্রহণকারী সশস্ত্র সংগঠন তালেবান। একই সঙ্গে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সুসম্পর্কের প্রত্যাশা ব্যক্ত করেছে তালেবান।

দেশটির রাজধানী কাবুলে প্রেসিডেন্সিয়াল প্যালেস দখল এবং প্রেসিডেন্ট আশরাফ ঘানির দেশ ত্যাগের মধ্য দিয়ে যুদ্ধের সমাপ্তি হয়েছে।

সংগঠনটির রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মোহাম্মদ নাঈম সংবাদমাধ্যম আল জাজিরাকে এসব কথা জানান।

তালেবানের এই মুখপাত্র বলেন, আমরা যা চেয়েছিলাম সেই লক্ষ্যে পৌঁছেছি, দেশের স্বাধীনতা ও জনগণের মুক্তি।

তিনি বলেন, তালেবান মনে করে না বিদেশি কোন বাহিনী আফগানিস্তানে তাদের ব্যর্থতার পুনরাবৃত্তি ঘটাবে।

তিনি আরও বলেন, আজ আফগান জনগণ ও মুজাহিদদের জন্যে আনন্দময় একটি দিন। গত ২০ বছর ধরে তাদের প্রচেষ্টা ও আত্মত্যাগের সুফল তারা দেখেছেন। সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে।

মোহাম্মদ নাঈম আরও বলেন, আমরা আমাদের লক্ষ্যে পৌঁছেছি। আমাদের লক্ষ্য হলো দেশ ও জনগণের স্বাধীনতা। কাউকে আঘাত করার জন্যে আমাদের ভূমি ব্যবহার করতে দেওয়া হবে না। আমরা কারো ক্ষতি চাই না।

এদিকে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি রোববার দেশত্যাগ করেন। ঘানি বলেছেন, রক্তপাত এড়াতে তার হাতে আর কোনো বিকল্প ছিল না।

রাতে এক ফেসবুক পোস্টে তিনি বলেন, লাখো মানুষ ঝুঁকির মধ্যে রয়েছে। ‘সংঘাত এড়ানোর জন্যই’ আমি কাবুল ছেড়েছি।

কাবুলে তালেবান ঢোকার পর শহরে আতঙ্ক বিরাজ করছে। এর মধ্যে ইউরোপের দেশগুলো তাদের নাগরিকদের ফিরিয়ে আনতে হিমশিম খাচ্ছে। দেশ ছাড়তে মরিয়া শত শত আফগানও কাবুল বিমানবন্দরে এসে ভিড় করেছেন।

এমন পরিস্থিতিতে তালেবানের রাজনৈতিক শাখার মুখপাত্র মোহাম্মদ নাইম আলজাজিরাকে বলেন, তালেবান বিচ্ছিন্ন হয়ে থাকতে চায় না। আফগানিস্তানের নতুন সরকার কেমন হবে তা দ্রুতই জানিয়ে দেওয়া হবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি