1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৪:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
লক্ষিপাশা কমিউনিটি ক্লিনিকের হালচাল,সীমাহীন অনিয়ম ও দূর্নীতি,মানুষের ভোগান্তি চরমে! সিএইচসিপি দেলোয়ার হোসেন এর অনিয়ম-দূর্নীতির বিরুদ্ধে আসছে অনুসন্ধানী প্রতিবেদন(পর্ব-০১) টি-টোয়েন্টি বিশ্বকাপ টস জিতে ব্যাটিংয়ে স্কটল্যান্ড সাম্প্রদায়িক সহিংসতায় কঠোর ব্যবস্থার নির্দেশ প্রধানমন্ত্রীর সয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৭ টাকা ভয় নেই, আ’লীগ আছে রাজপথে: কাদের ফখরুল ইসলাম শাইস্তা’কে আওয়ামিলীগের প্রার্থী হিসেবে নির্বাচিত করায় অভিনন্দন সাম্প্রদায়িক অস্থিতিশীলতাকারী দোষীদের শাস্তি দাবীতে ছাত্র অধিকার পরিষদের বিক্ষোভ মিছিল কলেজছাত্রকে তুলে নিয়ে বিয়ে করলেন তরুণী বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু

‘আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ১১ সেপ্টেম্বর’

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নতুন সময়সীমা ঘোষণা করতে যাচ্ছেন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো পেন্টাগনের কর্মকর্তাদের বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে। পেন্টাগনের শীর্ষ কর্মকর্তাদের বরাতে এসব সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ১১ সেপ্টম্বর আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ দিন বলে ঘোষণা করবেন জো বাইডেন। বুধবার (১৪ এপ্রিল) এ সময়সীমার ঘোষণা দেবেন তিনি।  খবর সিএনএন, বিবিসি।

চলতি বছরের ১ মে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের কথা ছিল। তবে সম্প্রতি জো বাইডেন বলেন, ১ মের মধ্যে আফগানিস্তান থেকে সকল সেনা প্রত্যাহার অসম্ভব হবে। এরই পরিপ্রেক্ষিতে নতুন সময়সীমা ঘোষণা করতে যাচ্ছেন তিনি।

এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও মিত্র জোট ন্যাটো আফগানিস্তানের উগ্রবাদী সংগঠন তালেবানের সঙ্গে এক চুক্তি করে। এতে বলা হয়— তালেবান যদি যুক্তরাষ্ট্রের দেওয়া সকল শর্ত মেনে নেয়—তাহলে ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী আল কায়েদা বা অন্য যে কোনো জঙ্গি সংগঠনকে ঢুকতে সহায়তা করবে না তালেবান। এছাড়া আফগানিস্তান সরকারের সঙ্গে চলমান শান্তি আলোচনাও সামনে এগিয়ে নিয়ে যাবে তালেবান।

তবে তালেবানের সঙ্গে ওই সমঝোতার পর দেশটিতে বিদেশি শক্তির উপর উগ্রবাদী গোষ্ঠীটির হামলা বন্ধ হলেও আফগানিস্তান সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তারা। বিশ্লেষকদের ধারনা, যুক্তরাষ্ট্র ও ন্যাটো আফগানিস্তান ছাড়লেই দেশটির ক্ষমতা দখল করে নেবে তালেবান।

বর্তমানে আফগানিস্তানে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা রয়েছে। ২০১০ সালে আফগানিস্তানে সবচেয়ে বেশি সেনা মোতায়েন করা হয়েছিল। সে বছরের আগস্ট মাসে আফগানিস্তানে ১ লাখ মার্কিন সৈন্য মোতায়েন করা হয়।

উল্লেখ্য, এ বছরের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে টুইন টাওয়ারে জঙ্গি হামলার ২০ বছর পূর্তি। এ দিনটিকেই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ দিন হিসেবে বেছে নিচ্ছেন জো বাইডেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্র ওই জঙ্গি হামলার পরপরই আফগানিস্তানে জঙ্গিবাদের বিরুদ্ধে লড়তে সেনা পাঠিয়েছিল আমেরিকা ও ন্যাটো।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি