1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৭:৫৫ অপরাহ্ন

আবার বাড়ছে মুরগির দাম

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৮ জুন, ২০২১

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: গেল রোজায় এবং তার আগের সময়টাতে আকাশ ছোঁয়া হয়েছিল মুরগির মাংসের দাম। ব্রয়লার মুরগির দামও চলে গিয়েছিল সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে। ঈদের পর অবশ্য পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়। তবে নতুন করে বাড়তে শুরু করেছে মুরগির মাংসের দাম।

নিউমার্কেট কাঁচাবাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে। গেল বছরের এই সময়ে যেখানে এই মাংসের কেজি ছিল ১১০ থেকে ১৩০ টাকা, সেখানে এবার ১৫০ থেকে ১৬০ টাকা কেজি দরে মুরগি বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন নতুন বাজেটের প্রভাবে মুরগির দাম বেড়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, শেষ সপ্তাহে পোলট্রি খাবারের দাম বেড়ে গেছে। এ কারণে মুরগি উৎপাদনে খরচ বেড়েছে। যার প্রভাব পড়েছে খুচরা বাজারে।

বিক্রেতারা বলছেন, বাজেটের কারণে তাদের উৎপাদন খরচ বেড়েছে! তবে বিক্রেতাদের এ দাবি সম্পূর্ণ মিথ্যা। কারণ বাজেটে এবার পোলট্রি খাবারে শুল্ক ছাড় দেওয়া হয়েছে। যেন এর উৎপাদন বেড়ে দাম কমে।

কেবল মুরগির মাংস নয়, দাম বেড়েছে মাছেও। একইসঙ্গে বাড়ছে সবজির দাম। ভোজ্য তেলের মধ্যে এক লিটারের বোতলজাত সয়াবিন ১৫৩ টাকায় বিক্রি হচ্ছে। আর ৫ লিটারের বোতলের দাম ৭২৮ টাকা। এছাড়াও সরিষার তেল মান ভেদে ২০০ থেকে ২৬০ টাকায় বিক্রি হচ্ছে। অলিভ অয়েল বিক্রি হচ্ছে ৬০০ থেকে হাজার টাকা লিটার।

চালের মধ্যে মোটা চাল খুচরায় ৪৪ থেকে ৪৬, বিআর আটাশ ৫০ থেকে ৫২, মিনিকেট ৬২ থেকে ৬৪, নাজিরশাইল ৬৮-৭০ এবং কাটারি নাজির ৬৬ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মাছের বাজার সামান্য বাড়লেও গত সপ্তাহের মতো করে বাড়েনি। ফলে দামের পুরনো উত্তাপেই এখনও সেদ্ধ হচ্ছেন ক্রেতারা। তবে দাম কমেছে কক মুরগির। গত সপ্তাহে ২৫০ টাকা কেজিতে বিক্রি হওয়া মুরগি আজ বিক্রি হচ্ছে ২৩০ টাকা কেজি। দেশি মুরগির দামও কিছুটা কমেছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি