1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ২৫ মে ২০২২, ১০:০৯ অপরাহ্ন

ইংল্যান্ডকে আরেকবার গুড়িয়ে টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালে ভারত

Reporter Name
  • Update Time : শনিবার, ৬ মার্চ, ২০২১

স্পোর্টস ডেস্ক

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে ইংল্যান্ডের বিপক্ষে আহমেদাবাদ টেস্টে হার এড়ালেই চলত ভারতের। ক্ষেত্রটাও ছিল নিজেদের অনুকূলে। আহমেদাবাদে রবিচন্দ্রন অশ্বিন, অক্ষার প্যাটেলদের জন্য বানিয়ে রাখা হয়েছিল স্পিনবান্ধব উইকেট, যেখানে কয়েকদিন আগেও ইংলিশদের নাস্তানাবুদ করেছে বিরাট কোহলির দল। দারুণ এই সুযোগ হাতছাড়া করেনি ভারত। শুধু হার এড়ালেই চলত, সেখানে আহমেদাবাদে ইনিংস ব্যবধানে জিতেছে ভারত। যাতে দ্বিতীয় দল হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল দলটি।

আহমেদাবাদে আড়াই দিনেই ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে হারিয়েছে ভারত। চার টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা জিতেছিল ইংল্যান্ড। পরবর্তী তিন ম্যাচেই দাপুটে জিতে ৩-১ ব্যবধানে সিরিজ শেষ করল বিরাট কোহলির দল।

এই ম্যাচের ওপর নজর ছিল অনেকের। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গী ভারত হবে নাকি অস্ট্রেলিয়া সেটা নির্ভর করছিল যে এই ম্যাচের ওপরই। চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া সমর্থন দিয়েছিল ইংল্যান্ডকে। কিন্তু বিপরীত চরিত্রের উইকেট ও ভারতীয় স্পিন আক্রমণের বিপক্ষে আবারও ব্যর্থ হয়েছে ইংল্যান্ড। রিশভ পন্তও কম ভোগালেন না ভারতীয়দের। প্রথম ইনিংসে ভারতকে ভালোভাবেই চেপে ধরেছিল ইংল্যান্ড। রিশভ পন্ত সেই চাপ কাটিয়ে উল্টো চাপে ফেলে দেন ইংলিশদের। সেই চাপেই আজ আড়াই দিনে ম্যাচ হেরেছে ইংল্যান্ড।

৭ উইকেটে ২৯৪ রান নিয়ে ভারত যখন আজ তৃতীয় দিনের খেলা শুরু করল স্বাগতিকরা তখনই ৮৯ রানে এগিয়ে। সেখান থেকে লিডটা বেড়ে ১৬০ করে ভারত। আগের দিন আলো কেড়েছিলেন রিশভ পন্ত। আর আজ ভারতের হয়ে আলো কেড়েছেন ওয়াশিংটন সুন্দর। অষ্টম উইকেটে স্পিনার অক্ষর প্যাটেলকে সঙ্গে নিয়ে ১০৫ রানের জুটি গড়েন সুন্দর। তার ইনিংসের সমাপ্তিটা অবশ্য সুন্দর হয়নি।

নিজের উৎকৃষ্ট ব্যাটিং সামর্থের প্রকাশ দেখিয়ে প্যাটেল যখন ৯৭ বলে ৪৩ রান করে ফিরছিলেন সুন্দর তখন সেঞ্চুরির একদম কাছাকাছি। কিন্তু ভারতের শেষ দুই ব্যাটসম্যান মোহাম্মদ সিরাজ ও ইশান্ত শর্মা ড্রেসিংরুমে ফিরলেন মাত্র ৪ বলের ব্যবধানে। ফলে শেষ পর্যন্ত ৯৬ রানে অপরাজিত থাকতে হয়েছে সুন্দরকে। ১৭৪ বল খেলে ১০টি চার ১টি ছয়ে এই রান করেছেন সুন্দর। ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ৪টি ও জেমস অ্যান্ডারসন ৩টি উইকেট নিয়েছেন।

ইংল্যান্ডকে আরেকবার গুড়িয়ে টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনালে ভারত

১৬০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুতেই নড়বড়ে হয়ে যায় ইংল্যান্ড। ১০ রানের মাথায় ফিরে যান ওপেনার জ্যাক ক্রলি ও জনি বেয়ারস্টো। ২০ রানের মাথায় ডম সিবলি ও ৩০ রানের মাথায় বেন স্টোকস ফিরলে ইনিংস পরাজয়ের শঙ্কা জেগে উঠে ইংল্যান্ডে। ড্যান লরেন্স ও জো রুট পরে চেষ্টা করেছেন ঠিকই কিন্তু ইংলিশদের ইনিংস পরাজয় এড়াতে পারেননি।

১৩৫ রানে থেমেছে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস। সর্বোচ্চ ৫০ করেছেন লরেন্স। ৩০ রান করেছেন জো রুট। ইংল্যান্ডের দশ উইকেট সমান ভাগে ভাগ করে নিয়েছেন ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও অক্ষার প্যাটেল। ২৪ ওভারে ৪৮ রান খরচায় ৫ উইকেট নিয়েছেন অক্ষার। ২২.৫ ওভার বোলিং করে ৪৭ রানে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি