1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০১:২১ পূর্বাহ্ন

ইংল্যান্ডের ভ্রমণ নিষেধাজ্ঞার রেডলিস্ট থেকে বাদ যাচ্ছে বাংলাদেশ

Reporter Name
  • Update Time : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ কমে আসায় ইংল্যান্ডের ভ্রমণ নিষেধাজ্ঞার লাল তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দিচ্ছে যুক্তরাষ্ট্র সরকার। আগামী ২২ সেপ্টেম্বর ইংল্যান্ডের স্থানীয় সময় ভোর চারটার থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ব্রিটিশ পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস নতুন ভ্রমণ নীতিমালা ঘোষণা করেছেন। ওই নীতিমালা অনুযায়ী, উচ্চ ঝুঁকির ‘রেডলিস্ট’ থেকে আটটি দেশকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশগুলো হলো- বাংলাদেশ, পাকিস্তান, তুরস্ক, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, কেনিয়া এবং ওমান।

করোনা মহামারির মধ্যে ভ্রমণ নিয়ন্ত্রণে রেড, অ্যাম্বার ও গ্রিন- এই তিন রঙের তালিকা করে পৃথিবীর দেশগুলোকে ভাগ করেছিল ব্রিটিশ সরকার। বর্তমানে বাংলাদেশ অ্যাম্বার লিস্টে রয়েছে। আগামী অক্টোবর থেকে অ্যাম্বার লিস্ট বলে কিছু আর থাকবে না। রেড লিস্টের বাইরে বাকি সব হবে গ্রিন। তখন বাংলাদেশও গ্রিন তালিকায় সংযুক্ত হবে।

ইংল্যান্ডের ভ্রমণ নিষেধাজ্ঞার রেডলিস্ট থেকে বাদ যাচ্ছে বাংলাদেশ

এরপরও নতুন নিয়মে রেড লিস্টে থাকবে ৫৪টি দেশ। এসব দেশ থেকে ইংল্যান্ডে যেতে হলে বাধ্যতামূলকভাবে হোটেলে কোয়ারেন্টাইন করতে হবে। সবুজ দেশের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য হবে না। সবুজ তালিকার দেশ থেকে ইংল্যান্ডে যাওয়ার আগে কোভিড পরীক্ষার বাধ্যবাধকতাও থাকছে না। সেখানে গিয়েও করোনা পরীক্ষা করা যাবে।

এদিকে নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণার পর ব্রিটিশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এম এ মোমেন। এক ভিডিও বার্তায় তিনি বলেন, আমি খুব আনন্দের সাথে ঘোষণা করছি, আজকে ব্রিটিশ সরকার বাংলাদেশকে রেড লিস্ট থেকে অ্যাম্বারে নিয়ে এসেছে। ব্রিটিশ সরকারকে সেজন্য অসংখ্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

প্রসঙ্গত, নতুন এই নীতিমালা কেবল ইংল্যান্ডের জন্য প্রযোজ্য। স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দার্ন আয়ারল্যান্ড নিজেদের নীতি ঠিক করে নেবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি