1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫৪ অপরাহ্ন

ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন ডলারের অস্ত্র দিচ্ছে আমেরিকা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২

ঢাকা: ইউক্রেনকে আরও ৬০০ মিলিয়ন মার্কিন ডলারের অস্ত্র সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) স্টেট ডিপার্টমেন্টে পাঠানো হোয়াইট হাউজের এক বার্তায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ অস্ত্র সহায়তা প্যাকেজের ঘোষণা দেন। বার্তায় ইউক্রেনের সামরিক বাহিনীকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সহায়তার জন্য মার্কিন অস্ত্রাগার থেকে অস্ত্র স্থানান্তরের নির্দেশ রয়েছে।


বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন তার নিজস্ব ক্ষমতাবলে মার্কিন অস্ত্রাগার থেকে অতিরিক্ত অস্ত্র ইউক্রেনে স্থানান্তরের অনুমোদন দিয়েছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর বাইডেন এ নিয়ে ২১ বার অস্ত্রাগার থেকে ইউক্রেনে অস্ত্র পাঠানোর নির্দেশ দিলেন।

পেন্টাগন জানিয়েছে, অস্ত্র সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম-হিমার্স, নাইট ভিশন গগলস, ক্লেমোর মাইন, মাইন সরানোর উপকরণ, ১০৫ মি.মি. আর্টিলারি শেল এবং ১৫৫ মি.মি. প্রিসিশন গাইডেড আর্টিলারি শেল।


উল্লেখ্য, রাশিয়ার আগ্রাসনের পর থেকে ওয়াশিংটন কিয়েভ সরকারকে এ পর্যন্ত প্রায় ১৫.১ বিলিয়ন ডলারের নিরাপত্তা সহায়তা পাঠিয়েছে।

হোয়াইট হাউজের বার্তায় আরও উল্লেখ করা হয়েছে, ৬০০ মিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের অর্থ ইউক্রেনে সামরিক শিক্ষা ও প্রশিক্ষণের জন্যও ব্যবহার করা হবে। এ ব্যাপারে পেন্টাগন বলেছে, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ক্রমবর্ধমান অস্ত্র চাহিদা পূরণের জন্য যুক্তরাষ্ট্র তার মিত্র ও অংশীদারদের সঙ্গে মিলে ইউক্রেনকে সহায়তা চালিয়ে যাবে।


এ বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের শুরুতে রাজধানী কিয়েভ দখলের মরিয়া চেষ্টা চালিয়েছিল রুশ সেনারা। তবে সে সময় কিয়েভ দখলে ব্যর্থ হয়ে ইউক্রেনের দক্ষিণ ও পূর্বাঞ্চলে সৈন্য সরিয়ে নেয় মস্কো। গত মাস থেকে যুক্তরাষ্ট্রের স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র হিমার্স এবং অন্যান্য ভারী অস্ত্রশস্ত্র পেয়ে রুশ সেনাদের বিরুদ্ধে পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেনীয় সেনারা। কয়েক দিনের ব্যবধানে ইউক্রেনীয় সেনারা প্রায় গোটা খারকিভ অঞ্চল পুনরুদ্ধার করেছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি