1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৮:৩৬ পূর্বাহ্ন

ইউরোজোনে মুদ্রাস্ফীতি ৮.৬ শতাংশ

Reporter Name
  • Update Time : শনিবার, ২ জুলাই, ২০২২

এবার ইউরোজোনভুক্ত কোনো দেশই মুদ্রাস্ফীতির যন্ত্রণা থেকে রেহাই পায়নি। মুদ্রা হিসেবে ইউরো ব্যবহার করা দেশগুলো এবার বড় সংকটে পড়েছে। ইউরোজোনে গত জুনে মুদ্রাস্ফীতি ৮.৬ স্পর্শ করেছে। এর আগে গত মে মাসে মুদ্রাস্ফীতি ছিল ৮.১ শতাংশ। জ্বালানি তেল-গ্যাসের দর বৃদ্ধি অব্যাহত থাকায় মুদ্রাস্ফীতির বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে বড় ঝুঁকির মুখে পড়েছে ইউরোপের অর্থনীতি।


ইউরোপে জ্বালানির দর এক বছরে ৪১.৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউক্রেন রাশিয়া যুদ্ধ ইস্যুতে ইউরোপে রুশ গ্যাসের সরবরাহ বাধাগ্রস্ত হওয়ায় সহসাই জ্বালানি তেলের দর কমার সম্ভাবনা দেখা যাচ্ছে না।

শাকসবজি এবং ফলের মতো অপ্রক্রিয়াজাত খাদ্যের দরও ১১.১ শতাংশ বেড়েছে। গ্যাসের উচ্চ দামে সারের দর এবং পরিবহনের খরচ বেড়ে যাওয়ায় এসব খাদ্যপণ্যের দর বেড়েছে।


ইউরোপের বাল্টিক দেশগুলোর অর্থনীতি দরবৃদ্ধির প্রভাবে অস্থির হয়ে উঠেছে। এস্টোনিয়ায় খাদ্যপণ্যের দর বেড়েছে ২২ শতাংশ, লিথুয়ানিয়া ২০.৫ শতাংশ এবং লাটভিয়ায় ১৯ শতাংশ। এসব দেশকে জ্বালানি চাহিদা মেটাতে প্রায় পুরোটাই আমদানির উপর নির্ভর করতে হয়।

ইউরোপের বড় দেশগুলোর মধ্যে দুই অঙ্কের মুদ্রাস্ফীতিতে প্রথম পৌঁছেছে স্পেন। সেদেশে জুনে মুদ্রাস্ফীতি ১০ শতাংশ স্পর্শ করেছে। তবে অন্যান্য বৃহৎ অর্থনীতির মধ্যে জার্মানির মুদ্রাস্ফীতি গত মে মাসে ৮.৭ এর তুলনায় জুনে কিছুটা হ্রাস পেয়ে ৮.২ হয়েছে।


ইউরোপের দেশগুলোর মধ্যে মাল্টা ৬.১ ও ফ্রান্সের ৬.৫ মুদ্রাস্ফীতি সবচেয়ে কম। ফ্রান্সের বিদ্যুতের সিংহভাগ পারমাণবিক উৎস থেকে সরবরাহ করা হয়। ফলে দেশটি গ্যাসের দামের অস্থিরতা থেকে কিছুটা রেহাই পেয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি