1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৫৫ অপরাহ্ন

ইউরোপীয় মেডিসিন এজেন্সি জানাল অক্সফোর্ডের ভ্যাকসিন নিরাপদ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৯ মার্চ, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ব্র‍্যান্ডের ভ্যাকসিন ‘নিরাপদ ও কার্যকর’ বলে জানিয়েছে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ)। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১৩টি দেশ এই ভ্যাকসিন প্রয়োগ স্থগিত করার পর ভ্যাকসিনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষার পর ইএমএ এই তথ্য জানিয়েছে।

বিবিসির খবরে বলা হয়, কোভিশিল্ড প্রয়োগের কারণে ভ্যাকসিন গ্রহীতার শরীরে রক্ত জমাট বাঁধার আশঙ্কায় ওই ১৩টি দেশ এর প্রয়োগ স্থগিত রেখেছিল। এরই পরিপ্রেক্ষিতে ইএমএ ভ্যাকসিনটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালায়। আর সেই পরীক্ষা-নিরীক্ষায় জানা গেছে, এই ভ্যাকসিনের সঙ্গে রক্ত জমাট বাঁধার তেমন কোনো সম্পর্ক নেই।

ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কোক এক সংবাদ সম্মেলনে বলেন, ‘এটি একটি নিরাপদ ও কার্যকর ভ্যাকসিন। ভ্যাকসিনটির ঝুঁকির চেয়ে উপকার বেশি’।

ইএমএ’র এই ঘোষণার পর এরই মধ্যে ইতালি ও স্পেন জানিয়েছে, তারা ফের কোভিশিল্ডের প্রয়োগ শুরু করবে। অন্যদিকে সুইডেন জানিয়েছে, তারা আরও কয়েকদিন পর এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। বাকি দেশগুলো এখনো এ বিষয়ে কিছু জানায়নি।

সম্প্রতি পার্শ্বপ্রতিক্রিয়ার আশঙ্কায় পূর্বসতর্কতার অংশ হিসেবে নেদারল্যান্ডস, জার্মানি, ফ্রান্স, ইতালিসহ ইউরোপের ১৩টি দেশ দেশ ভ্যাকসিনটি প্রয়োগ স্থগিত করে। তবে ভ্যাকসিনটির সঙ্গে রক্ত জমাট বাঁধার কোনো প্রমাণ পাওয়া যায়নি উল্লেখ করে তা প্রয়োগ স্থগিত না করার আহ্বান জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া সোমবার (১৫ মার্চ) অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ভ্যাকসিনের সঙ্গে রক্ত জমাটের ঝুঁকি বৃদ্ধির কোনো বৈজ্ঞানিক প্রমাণ নেই। ইউরোপে এক কোটি ৭০ লাখ মানুষের মধ্যে মাত্র ৩৭টির মতো রক্ত জমাটের ঘটনা ঘটেছে। তবে এসব রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিন নেওয়ার কোনো সম্পর্কের প্রমাণ পাওয়া যায়নি। স্বাভাবিক অবস্থায়ও রক্ত জমাট বাঁধার এ হার আরও বেশি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি