1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০১ পূর্বাহ্ন

ইউরোপে বাণিজ্য অংশীদারিত্বের শীর্ষে চীন

Reporter Name
  • Update Time : বুধবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

২০২০ সালে ২৭ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) অঞ্চলে সবচেয়ে বড় বাণিজ্য অংশীদার হিসেবে আত্মপ্রকাশ করেছে চীন। এই অভিযাত্রায় যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলেছে দেশটি। কোভিড-১৯ মহামারির কারণে ইউরোপের প্রধান প্রধান বাণিজ্য অংশীদাররা চাপে পড়ায় চীন ইইউ’র সঙ্গে ব্যবসা বিস্তৃত করার সুযোগ কাজে লাগিয়েছে বলে ইউরোপীয় পরিসংখ্যান দফতর ইউরোস্ট্যাটের এক প্রতিবেদনের বরাতে জানিয়েছে বিবিসি।

২০২০ সালে চীন এবং ইইউ’র মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল প্রায় ৭১ হাজার কোটি মার্কিন ডলার। একই সময়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইইউ’র আমদানি-রফতানি ছিল ৬৭ হাজার কোটি মার্কিন ডলার।

মহামারির কারণে ২০২০ সালের প্রথম তিন মাসে চীনের অর্থনীতি খানিকটা সংকুচিত হলেও পরের দিকে দেশটি ওই সংকট কাটিয়ে ওঠে। বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোর মধ্যে একমাত্র চীনই ২০২০ সালে প্রবৃদ্ধির মুখ দেখেছে। যা ইউরোপে উৎপাদিত গাড়ি ও বিলাস দ্রব্যের জন্যও সৌভাগ্য বয়ে নিয়ে এসেছে। চিকিৎসা সরঞ্জাম ও ইলেকট্রনিকসের বিপুল চাহিদার কারণে ইউরোপে চীনের রফতানি বেশ গতি পেয়েছিল।

ইইউ’র পরিসংখ্যান দফতর ইউরোস্ট্যাট জানিয়েছে, ২০২০ সালে চীনই ছিল ইইউ’র প্রধান বাণিজ্য অংশীদার। আমদানি-রফতানি বাড়ার কারণেই এমনটা হয়েছে।

২০২০ সালে চীনের সঙ্গে ইইউ’র বাণিজ্য ঘাটতি ১৯ হাজার ৯০০ কোটি ডলার থেকে বেড়ে ২১ হাজার ৯০০ কোটি ডলার হয়েছে বলে ইউরোস্টাট প্রকাশিত তথ্যে দেখা গেছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি