1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:০৪ পূর্বাহ্ন

ইভ্যালি চেয়ারম্যান-এমডির বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা

Reporter Name
  • Update Time : শনিবার, ১০ জুলাই, ২০২১

ঢাকা: আর্থিক অনিয়মের তদন্ত চলাকালে অনলাইন মার্কেটপ্লেস ইভ্যালির চেয়ারম্যান শামীমা নাসরিন এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ রাসেলের বিদেশযাত্রার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

শুক্রবার (৯ জুলাই) দুদকের একাধিক সূত্র নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্র জানায়, বৃহস্পতিবার ইভ্যালির শীর্ষ দুই কর্মকর্তার বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন দুদকের অনুসন্ধান কর্মকর্তা। শুক্রবার ওই আবেদন আদালত ও পুলিশের বিশেষ শাখায় (এসবি) পাঠানো হয়েছে।

ইভ্যালি চেয়ারম্যান শামীমা নাসরিন এবং এমডি রাসেল দেশত্যাগ করতে পারেন এমন খবরের ভিত্তিতে অনুসন্ধান কর্মকর্তা দুদক চেয়ারম্যানের কাছে তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করেন।

তার প্রেক্ষিতে, ইমিগ্রেশনকে লিখিতভাবে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়েছে। একইসঙ্গে, আদালতের অনুমতির বাধ্যবাধকতা থাকায় সেখানে আবেদনের একটি কপি পাঠানো হয়েছে বলে দুদক সূত্র জানায়।

এর আগে, বৃহস্পতিবার ইভ্যালির আর্থিক অনিয়ম তদন্তে দুদকের একজন সহকারী পরিচালক ও একজন উপ-সহকারী পরিচালককে সদস্য করে মানিলন্ডারিং অনুবিভাগের অধীনে একটি তদন্ত কমিটি গঠন করে দুদক। কমিটিকে ইভ্যালির গ্রাহক এবং মার্চেন্টের ৩৩৯ কোটি টাকার হদিস না মেলার বিষয়টি খতিয়ে দেখার নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে বাংলাদেশ ব্যাংক ইভ্যালির বিরুদ্ধে তদন্ত করে যে প্রতিবেদন দিয়েছে তাতে বলা হচ্ছে, চলতি বছরের ১৪ মার্চে ইভ্যালির মোট সম্পদের পরিমাণ ছিল ৯১ কোটি ৬৯ লাখ ৪২ হাজার ৮৪৬ টাকা (চলতি সম্পদ ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা) এবং মোট দায়ের পরিমাণ ছিল ৪০৭ কোটি ১৮ লাখ ৪৮ হাজার ৯৯৪ টাকা।

একই সময়ে গ্রাহকের কাছে ইভ্যালি অগ্রিম নিয়ে রেখেছে ২১৩ কোটি ৯৪ লাখ ছয় হাজার ৫৬০ টাকা এবং মার্চেন্টের কাছ থেকে নেওয়া মালামালের মোট মূল্য ১৮৯ কোটি ৮৫ লাখ ৯৫ হাজার ৩৫৪ টাকা।

সেই হিসাব অনুসারে, ইভ্যালির চলতি সম্পদের পরিমাণ ৪০৩ কোটি ৮০ লাখ এক হাজার ৯১৪ টাকা হওয়ার কথা থাকলেও প্রতিষ্ঠানটি চলতি সম্পদের পরিমাণ উল্লেখ করেছে মাত্র ৬৫ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৭৩৬ টাকা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি