1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:৩৪ অপরাহ্ন

ইরানকে হারিয়ে শেষ ষোলোতে যুক্তরাষ্ট্র

Reporter Name
  • Update Time : বুধবার, ৩০ নভেম্বর, ২০২২

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যকার ম্যাচটি দুই দলের জন্যই ছিল বাঁচামরার লড়াই। ড্র করলে সহজেই বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠবে ইরান। অন্যদিকে পরের পর্বে খেলতে হলে জয়ের বিকল্প ছিল না যুক্তরাষ্ট্রের। আর এমন ম্যাচে ইরানকে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে পরের পর্বে ইংল্যান্ডের সঙ্গী হলো যুক্তরাষ্ট্র।


গ্রুপ বি থেকে পরের পর্বে যাওয়ার লড়াইয়ে এগিয়েই ছিল ইংল্যান্ড। প্রথম দুই ম্যাচে একটি জয় আর একটি ড্র ছিল ইংলিশদের। অর্থাৎ শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত পরের পর্ব। অন্যদিকে ওয়েলসের বিশ্বকাপ থেকে বিদায় এক প্রকার নিশ্চিতই ছিল। আর যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করলেই নিশ্চিত ছিল ইরানের শেষ ষোলোতে খেলা। তবে শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রকে তারা আটকাতে পারেনি। এতেই বিদায় নিশ্চিত হয়েছে তাদের। আর গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের সঙ্গী হয়েছে যুক্তরাষ্ট্র। তিন ম্যাচে দুই জয় ও এক ড্রয়ে ইংল্যান্ডের পয়েন্ট ৭। এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্র।

ম্যাচের পুরো প্রথমার্ধে বল দখলে এগিয়ে থাকে যুক্তরাষ্ট্র। ১২ মিনিটে পুলিসিচের করা হেড সহজেই তালুবন্দী করেন ইরান গোলরক্ষক। ২৯ মিনিটে টিমোথি উইয়াহর শটও রুখে দেন ইরানিয়ান গোলরক্ষক। জয়ের বিকল্প না থাকায় ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকা যুক্তরাষ্ট্র গোলের দেখা পায় ম্যাচের ৩৯তম মিনিয়ে এসে। ডান পাশ থেকে সার্জিনো ডেস্টের হেড থেকে বাড়ানো বলে ইরান রক্ষণভাগকে বোকা বানিয়ে বল জালে জড়ান ক্রিস্টিয়ান পুলিসিচ।


পুলিসিচের করা একমাত্র গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে যুক্তরাষ্ট্র। দ্বিতীয়ার্ধে ফিরেও দারুণ এক সব আক্রমণ সাজাতে থাকে আমেরিকানরা। অন্যদিকে তেমন গোলের সুযোগই তৈরি করতে পারনেই ইরান।

তবে ম্যাচের শেষভাগে এসে বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করে ইরান। তবে বাজে ফিনিশিংয়ের কারণে আর ম্যাচে ফেরা হয়নি তাদের। ম্যাচের নির্ধারিত সময়ের শেষে যোগ করা অতিরিক্ত সময়ের ৭ম মিনিটে আসে সবচেয়ে সহজ এক সুযোগ। ডান দিক থেকে আক্রমণে ওঠা ইরানের ফরোয়ার্ড ডি বক্সে বল পেয়ে তা জালে পাঠাতে ব্যর্থ হন। আর তাতেই আর ম্যাচে ফেরা হয়নি তাদের।


যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে ইংল্যান্ডের সঙ্গী হিসেবে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে।

ইতোমধ্যেই নিশ্চিত হয়ে গেছে শেষ ষোলোর দুই ম্যাচে প্রতিপক্ষ। এ গ্রুপ চ্যাম্পিয়ন অর্থাৎ নেদারল্যান্ডস খেলবে বি গ্রুপ রানার্সআপ যুক্তরাষ্ট্রের বিপক্ষে। অন্যদিকে বি গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড খেলবে এ গ্রুপ রানার্সআপ সেনেগালের বিপক্ষে। নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র ম্যাচ অনুষ্ঠিত হবে ৩ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ৯টায়। আর ইংল্যান্ড-সেনেগাল ম্যাচটি অনুষ্ঠিত হবে ৪ ডিসেম্বর বাংলাদেশ সময় রাত ১টায়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি