1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন

ইসরাইল-ফিলিস্তিন সহিংসতা হ্রাসে বাইডেনের আহ্বান

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২০ মে, ২০২১

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইল-ফিলিস্তিন সহিংসতা ‘উল্লেখযোগ্য হারে হ্রাসের’ আহ্বান জানিয়েছেন।

দুই পক্ষের মধ্যে আবারো সহিংসতা এবং সমস্যা সমাধানে কূটনৈতিক উদ্যোগের প্রেক্ষিতে তিনি এ আহ্বান জানান।

ইসরাইলি সেনাবাহিনী বলছে, তাদের যুদ্ধবিমান অন্তত ছয় হামাস নেতার বাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালিয়েছে। এর কারণ হিসেবে তারা বলছে এসব জায়গায় সামরিক সরঞ্জাম মজুদ ছিল।

গত ১০ মে থেকে ইসরাইল গাজায় বোমা হামলা চালিয়ে আসছে। গাজা থেকে হামাস সদস্যরা ইসরাইলে পাল্টা রকেট হামলা চালাচ্ছে। এ প্রেক্ষিতে বুধবার ওয়াশিংটন থেকে এই কঠোর আহ্বান এসেছে। যদিও এ আহ্বান সত্ত্বেও ইসরাইল গাজায় হামলা চালানো অব্যাহত রেখেছে।

এক সপ্তাহের মধ্যে হোয়াইট হাউস থেকে চতুর্থবারের মতো ফোন করা হয় নেতানিয়াহুকে। সর্বশেষ এ ফোনে বাইডেন ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে উল্লেখযোগ্য ভাবে সহিংসতা হ্রাসের আহ্বান জানিয়েছেন যাতে যুদ্ধবিরতির পথ তৈরি হয়।

এদিকে বৃহস্পতিবার জার্মানির শীর্ষ কূটনীতিক যুদ্ধবিরতির লক্ষ্যে মধ্যস্থতাকারী হিসেবে ইসরাইলের সঙ্গে আলোচনা করবে।

গাজায় গত ১০ দিনের ইসরাইলি হামলায় ২২৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, আহত হয়েছে ১,৬২০ জন। অন্যদিকে গাজা থেকে ছোঁড়া হামাসের রকেট হামলায় ১২ ইসরাইলি প্রাণ হারিয়েছে, আহত হয়েছে ৩৩৩ জন।

এ প্রেক্ষিতে নাম প্রকাশ না করে এক ইসরাইলি সেনা কর্মকর্তা বলেছেন, কোন পর্যায়ে গিয়ে তারা সামরিক অভিযান থামাবে তা খতিয়ে দেখা হচ্ছে।

তিনি বলেন, কোন পর্যায়ে গিয়ে যুদ্ধবিরতি ঘোষণা করা হবে তা আমরা দেখছি। এদিকে নিরাপত্তা পরিষদে ফ্রান্স যুদ্ধবিরতির যে প্রস্তাব উত্থাপন করেছে তাতে চীন সমর্থন দিলেও যুক্তরাষ্ট্র বাধা হয়ে দাঁড়িয়েছে।

যুক্তরাষ্ট্র বুধবার বলেছে, তারা এই প্রস্তাব সমর্থন করছে না। দেশটি বলছে, এটি সংকট সমাধানের প্রচেষ্টাকে ব্যাহত করবে। জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বৃহস্পতিবার ইসরাইলের পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। এরপর তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে দখলকৃত পশ্চিমতীরে যাবেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি