1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:১৯ পূর্বাহ্ন

ইয়ং গ্লোবাল লিডার্সদের তালিকায় মাশরাফি

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১১ মার্চ, ২০২১

সুইজারল্যান্ডভিত্তিক ‘ওয়ার্ল্ড ইকনমিক ফোরাম’ এর ইয়াং গ্লোবাল লিডারদের ২০২১ সালের তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের জনপ্রিয় ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা।

বিশ্বের বিভিন্ন অঞ্চল থেকে এবার ১১২ জন তরুণকে ইয়াং গ্লোবাল লিডার হিসেবে নির্বাচিত করেছে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম।

গতকাল বুধবার এই তালিকা প্রকাশ করা হয়।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলেছে, ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি। নিজ শহর বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের জেলা নড়াইলে অসহায়, দরিদ্র ও দুস্থ মানুষের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

ছয়টি লক্ষ্য অর্জনের জন্য নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন চালু করেন মাশরাফি। আধুনিক সুযোগ-সুবিধা ও শিক্ষা ব্যবস্থা নিশ্চিত, কর্মসংস্থান সৃষ্টি, খেলাধুলার প্রশিক্ষণ, চিত্রা নদীকেন্দ্রিক পর্যটন কেন্দ্র গড়ে তোলা এবং নড়াইলকে তথ্যপ্রযুক্তি ও পরিবেশবান্ধব শহর হিসেবে গড়ে তুলতে কাজ করছেন তিনি। মহামারি করোনাভাইরাসের কঠিন সময়ে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন মাশরাফি।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম বলেছে, গত এক বছরে বিশ্বে কোভিড-১৯ মহামারি, সিস্টেমিক অসমতা, আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থার বৈষম্য, অর্থনৈতিক মন্দা এবং শিক্ষাকে ডিজিটালে রূপান্তরিত করার প্রভাব ফেলেছে। অনেক নেতা সবকিছু নিয়ন্ত্রণ করার জন্য আহ্বান জানালেও তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার প্রয়োজন ছিলো। বিশ্বজুড়ে তরুণ নেতারা নেতৃত্ব দিয়েছেন এবং ব্যবস্থা নেয়ার পথ তৈরি করেছেন।

সারাবিশ্বে ঘোষিত ১১২ জন তরুণ নেতার মধ্যে একজন হলেন মাশরাফি। আর দক্ষিণ এশিয়া অঞ্চল থেকে বাছাই করা ১০ জন তরুণ নেতার মধ্যে একজন তিনি। বাংলাদেশ থেকে এই খেতাব পেয়েছেন শুধুমাত্র মাশরাফি।

আফ্রিকা থেকে ৯, আসিয়ান অঞ্চল থেকে ৯, অস্ট্রেলেশিয়া ও ওশেনিয়া থেকে ২, ক্যারিবীয় থেকে ১, ইউরেশিয়া থেকে ২, ইউরোপ থেকে ২৩, গ্রেটার চায়না থেকে ৯, জাপান থেকে ১, কোরিয়া ও উত্তর এশিয়া থেকে ৩, লাতিন আমেরিকা থেকে ৯, মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা থেকে ১৩, নর্থ আমেরিকা থেকে ২০ ও দক্ষিণ এশিয়া থেকে নির্বাচিত করা হয়েছে ১০ জনকে।

দক্ষিণ এশিয়া থেকে রয়েছেন মাশরাফি বিন মর্তুজা (বাংলাদেশ), অদিতি অবস্তি (ভারত), শ্রীকান্ত বল্লা (ভারত), মালেকা বোখারি (পাকিস্তান), নির্ভানা চৌধুরী (নেপাল), গজল কালরা (ভারত), শ্রিবর খেরুকা (ভারত), আমেয়া প্রভু (ভারত), হৃদয় রবীন্দ্রনাথ (ভারত) এবং হিতেশ বাধওয়া (ভারত)।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি