1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:০০ অপরাহ্ন

‘উইঘুর নিধনে গণহত্যা চালাচ্ছে চীন’

Reporter Name
  • Update Time : বুধবার, ২০ জানুয়ারী, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

চীনের শিনজিয়াংয়ে উইঘুর ও অন্যান্য মুসলিম সংখ্যালঘুদের নিধনে গণহত্যা চালাচ্ছে চীন। একইসঙ্গে, মানবতার বিরুদ্ধে অপরাধের সঙ্গেও চীন জড়িত বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর। খবর বিবিসি।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) পররাষ্ট্র বিভাগ প্রকাশিত এক বিবৃতিতে এই প্রতিক্রিয়া উঠে এসেছে।

এ ব্যাপারে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে শিনজিয়াংয়ে গণহত্যা চলছে। উইঘুর নিধনের ধারাবাহিক প্রচেষ্টাও স্পষ্ট হয়েছে। পাশাপাশি, তাদের ওপর জোর জবরদস্তি করা হচ্ছে বলেও পম্পেও অভিযোগ করেছেন।

বিবিসি জানিয়েছে, সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন অধিকারকর্মীদের নেটওয়ার্ক এর তরফ থেকে উইঘুর দের সঙ্গে চীনের আচরণকে গণহত্যা হিসেবে ঘোষণা করতে মার্কিন প্রশাসনের ওপর চাপ বাড়ানো হচ্ছিল।

আর এখন চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের এই প্রকাশ্য অভিযোগ দুই দেশের সম্পর্ককে আরও অবনতির দিকে ঠেলে দেওয়ার পট প্রস্তুত করল। ট্রাম্প প্রশাসনের অন্তিম সময়ে চীনের বিরুদ্ধে এটিই সর্বশেষ পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

তবে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিভাগ থেকে কোনো দেশের নৃশংস কর্মকাণ্ডকে এমন তকমা দেওয়ার ঘটনা বিরল। এ পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্র নতুন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের আওতায় চীনের বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

এর আগের বছর বাইডেনও তার এক মুখপাত্রের মাধ্যম দিয়ে বলেছিলেন, শিনজিয়াংয়ে বেইজিংয়ের নীতি গণহত্যার সামিল।

এখন যুক্তরাষ্ট্রের অনুকরণে বিশ্বের অন্যান্য দেশ এবং আন্তর্জাতিক প্রতিষ্ঠানও সংখ্যালঘু নিধনের অভিযোগে আনুষ্ঠানিকভাবে চীনের সমালোচনা এবং দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ নিতে পারে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও, পররাষ্ট্র দফতরের আইনজীবী ও অন্যান্য কর্মকর্তারা চীনের উইঘুর নিপীড়নকে গণহত্যা হিসাবে গণ্য করার বিষয়টি নিয়ে কয়েকমাস ধরে বিতর্ক চালিয়ে আসলেও ট্রাম্প প্রশাসনের শেষ সময়ে এসেই বিষয়টি গতি পায়।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি