1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১১:২১ অপরাহ্ন

একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ১২৩৮৩ সংক্রমণ, মৃত্যু আরও ২১০

Reporter Name
  • Update Time : বুধবার, ১৪ জুলাই, ২০২১

ঢাকা: আগের দিনের তুলনায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২১০ জন। এর আগে রোববার (১১ জুলাই) একদিনে সর্বোচ্চ ২৩০ জন, সোমবার (১২ জুলাই) একদিনে দ্বিতীয় সর্বোচ্চ ২২০ জন এবং গতকাল মঙ্গলবার ২০৩ জন মারা গিয়েছিলেন করোনা সংক্রমণ নিয়ে।

এ নিয়ে টানা চার দিন দুই শতাধিক মানুষের মৃত্যু হলো এই ভাইরাসে। এর আগে শনিবার (১০ জুলাই) ১৮৫ জনের মৃত্যু হয়েছিল।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে ১২ হাজার ৩৮৩ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এর আগে সোমবার (১২ জুলাই) একদিনে ১৩ হজার ৭৬৮ জন শনাক্তের রেকর্ড হয়েছিল। এরপর গতকাল শনাক্ত হয় ১২ হাজার ১৯৮ জন। গত ২৪ ঘণ্টার শনাক্ত সংখ্যাই দেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টার সংক্রমণ নিয়ে দেশে করোনার সংক্রমণ দাঁড়াল ১০ লাখ ৫৯ হাজার ৫৮৩ জনে।

বুধবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার সংক্রমণের তথ্য তুলে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, এর আগের দিনের মতো গত ২৪ ঘণ্টায়ও দেশে ৬২৭ ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ৪৪ হাজার ৮১০টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৪২ হাজার ৪৯০টি নমুনা। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে দেশে ৭০ লাখ ৯৯ হাজার ৪৭৯টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১২ হাজার ৩৮৩টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ১০ লাখ ৫৯ হাজার ৫৮৩ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৯ দশমিক ১৪ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৯২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ২১০ জন মারা গেছেন, তা নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ১৭ হাজার ৫২ জনের। সংক্রমণ বিবেচনায় শনাক্তের হার ১ দশমিক ৬১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩১ জন, নারী ৭৯ জন। তাদের ১৩ জন বাসা ও ১৯৭ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এই ২১০ জনের মধ্যে অর্ধেকেরও বেশি— ১০৭ জনের বয়স ৬০ বছরের বেশি। এছাড়া ৫২ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর, ২৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছর, ১৪ জনের বয়স ৩১ থেকে ৪০ বছর। এর বাইরে ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জনের এবং ১১ থেকে ২০ বছর বয়সী একজনের করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়।

বিভাগভিত্তিক তথ্য বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা বিভাগে করোনা সংক্রমণ নিয়ে মৃত্যুর আধিক্য রয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৬৯ জন মারা গেছেন ঢাকা বিভাগে। দ্বিতীয় সর্বোচ্চ ৪৬ জন খুলনায় ও তৃতীয় সর্বোচ্চ ৩৯ জন চট্টগ্রাম বিভাগে মারা গেছেন। এছাড়া রাজশাহী বিভাগে ১৫ জন ও রংপুর বিভাগে মারা গেছেন ১৪ জন। এর বাইরে ময়মনসিংহ বিভাগে ৮ জন এবং বরিশাল বিভাগে ১০ জন ও সিলেট বিভাগে গত ২৪ ঘণ্টায় ৯ জন মারা গেছেন করোনা সংক্রমণ নিয়ে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি