1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:১৩ অপরাহ্ন

একাধিক পাসওয়ার্ড মনে রাখার উপায়

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ৩১ মে, ২০২২

প্রযুক্তি নির্ভর জগতে সব কিছুই চলছে স্মার্ট ডিভাইস ব্যবহারে। মানুষের দৈনন্দিন প্রায় সব কাজই সামলে দিতে আছে কোনো না কোনো যন্ত্র। তবে এই সবকিছু নিরাপত্তার জন্য রয়েছে পাসওয়ার্ডের ব্যবস্থা।
সাইবার সিকিওরিটি বিশেষজ্ঞরা দাবি করেন, প্রতিটি বিষয়ের জন্য পৃথক, জটিল এবং আলাদা পাসওয়ার্ড তৈরি করতে হয়। পাসওয়ার্ড অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় হলেও বেশিরভাগ মানুষই এটি মনে রাখতে পারেন না। একাধিক পাসওয়ার্ড ব্যবহার করার ফলেই এমনটা হয়। এক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাসওয়ার্ড ম্যানেজার।

এ ধরনের অ্যাপ তাদের কোষাগারে এনক্রিপ্ট করে সুরক্ষিত ভাবে সংরক্ষণ করে থাকে। কিন্তু এই ভল্টটিও আবার একটি মাস্টার পাসওয়ার্ড দিয়ে সংরক্ষিত হয়। এই অ্যাপ ব্যবহারে শুধু আপনাকে একটি পাসওয়ার্ড মনে রাখলেই চলবে।

চলুন এমন কিছু পাসওয়ার্ড ম্যানেজার সম্পর্কে জেনে নেওয়া যাক-

আইক্লাউড কিচেইন
যদি ব্রাউজিংয়ের জন্য কোনো অ্যাপল ডিভাইস ব্যবহার করেন, তাহলে অবশ্যই আইক্লাউড কিচেইন ব্যবহার করতে হবে। এটি অ্যাপলেরই একটি পাসওয়ার্ড ম্যানেজার। অ্যাপল ডিভাইস ব্যবহারকারীরা ফিচারটি বিনামূল্যে পাবেন।

গুগল পাসওয়ার্ড ম্যানেজার
অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য সেরা একটি পাসওয়ার্ড ম্যানেজার হচ্ছে এটি। অনেকেই হয়তো না জেনেই ফিচারটি ব্যবহার করেছেন। গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করার সময় ডায়লগ বক্সে একটি পপ-আপ মেসেজ আসে, সেখানে জানতে চাওয়া হয় পাসওয়ার্ডটি সেভ করতে চান কি না! তার উত্তর ইয়েস দিলেই তা সেভ হয়ে যায় গুগল পাসওয়ার্ড ম্যানেজারে।

লাস্টপাস
আরও একটি ভালো পাসওয়ার্ড ম্যানেজার হলো লাস্টপাস। এটিতে অগণিত পাসওয়ার্ড জমা করে রাখার সুযোগ পাওয়া যায়। কিন্তু একটি মাত্র ডিভাইসেই তা অ্যাকসেস করতে পারবেন। ডেস্কটপ বা ফোন যে কোনো ডিভাইসেই এটি ব্যবহার করতে পারবেন।

ডাসলেন
এই পাসওয়ার্ড ম্যানেজারে আছে অতিরিক্ত সিকিওরিটি ফিচার। ডেটা যাতে ফাঁস না হয় সে জন্য ডার্ক ওয়েব স্ক্যানিং এবং নিরাপদ ভিপিএন রয়েছে এতে। ৫০টি পর্যন্ত পাসওয়ার্ড সংরক্ষণ করা যেতে পারে বিনামূল্যে।

আইপাসওয়ার্ড
প্রথমে শুধু ম্যাক কম্পিউটারেরই আইপাসওয়ার্ড ব্যবহার করা যেত। তবে এখন সব কম্পিউটারেই এটি ব্যবহার করতে পারবেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি