1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৯:০৬ পূর্বাহ্ন

এবার সম্মানের ‘টুপি’টাও পেয়ে গেলেন সাকিব

Reporter Name
  • Update Time : রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১

ছবির মানুষটি কে, সে তো সবারই জানা-সাকিব আল হাসান। কিন্তু সাকিবের মাথার এই ক্যাপটা কখনো দেখেছেন? প্রশ্নটা একটু ঘুরিয়ে বরং এভাবে করা উচিত, সাকিবকে কখনো এই ক্যাপটা পরতে দেখেছেন? এক কথায় উত্তর, না। এর আগে কখনোই সাকিবকে এই ক্যাপটা পরতে দেখেননি আপনি। দেখেনি কেউই। সম্মানের এই ক্যাপ’টা যে এতদিন সাকিবের কাছে ছিলই না। এটি তিনি হাতে পেয়েছেন আজই প্রথম। আর হাতে পেয়েই ক্যাপ’টা মাথায় পরে ছবি তুলে তা নিজের ফেসবুক অ্যাকাউন্টে আপ করেছেন সাকিব।

সাকিবের ফেসবুক প্রোফাইলে ঢু মারলে প্রথমেই দেখতে পাবেন চোখে-মুখে বিস্ময় মাখিয়ে ক্যাপ’টা পরা সাকিব আপনার দিকে তাকিয়ে আছে! মুখের অবয়বে যতটা বিস্ময়, তার চেয়েও বেশি বিস্ময় তার চোখে! যা স্পষ্ট করেই বলে দিচ্ছে, ক্যাপ’টা হাতে পেয়ে মহাখুশি সাকিব। খুশি তো তিনি হবেনই, ক্যাপ’টার সঙ্গে যে মিশে রয়েছে সম্মান, মর্যাদা আর শ্রেষ্ঠত্বের স্বীকৃতি।
বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে সম্মানের কত ক্যাপ’ই পেয়েছেন সাকিব। টেস্ট অভিষেকের ক্যাপ. ওয়ানডে অভিষেকের ক্যাপ. টি-টোয়েন্টি অভিষেকের ক্যাপ। আর কত ক্যাপই তো ক্যারিয়ারজুড়ে পরেছেন, পরে খেলেছেন। কিন্তু এই ক্যাপ’টার মাহাত্ম্য-মর্যাদা অন্য আর সব ক্যাপের চেয়ে আলাদা। এটা আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গার পাওয়ার স্বীকৃতি স্মারক।

গত ডিসেম্বরেই বাংলাদেশ ক্রিকেটের জন্য সম্মানটা বয়ে এনেছেন সাকিব। বিশ্ব ক্রিকেটের অনেক রথী-মহারথীকে পেছনে ফেলে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে জায়গা করে নেন আইসিসির দশক সেরা ওয়ানডে দলে। এই ট্রপি’টা সেই সম্মানের স্বীকৃতি স্মারক। আইসিসির পক্ষ থেকে আজই সম্মানের এই স্মারকটি সাকিবের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। আর ট্রপিটা হাতে পেয়েই তা পরে ছবি তুলে ফেসবুকে পোস্ট করেছেন। আনন্দের খবরটা, সম্মানের ট্রপিটা পরে কেমন দেখায়, তা সবাইকে দেখাতে হবে না!

ছবিটির নিচে তিন শব্দের একটি ছোট্ট ক্যাপশনও লিখেছেন সাকিব। লিখেছেন, ‘অবশেষে ক্যাপটি পেলাম।’ ক্যাপশনটি খুবই সাদামাঠা। তবে ‘অবশেষে’ শব্দটি জুড়ে দিয়ে সাকিব বুঝিয়ে দিয়েছেন, ক্যাপ’টার জন্য কতটা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন তিনি। আর ক্যাপটা হাতে পেয়ে তিনি কতটা খুশি।

আইসিসির পক্ষ থেকে এমন একটা স্বীকৃতি স্মারক বাংলাদেশের কোনো ক্রিকেটার কোনো দিন পাবেন, কয়েক বছর আগেও এমনটা ছিল কল্পনার অতীত। কেউ কখনো ভাবতেই পারেননি। কিন্তু গত এক দশকের পারফরম্যান্স বিবেচনায় আইসিসির দশক সেরা ওয়ানডে দলে জায়গা পাওয়াটা সাকিবের প্রাপ্যই ছিল। আইসিসির জুড়িবোর্ড সাকিবকে সেই প্রাপ্য স্বীকৃতিটা দিয়ে সম্মানিত করেছে বাংলাদেশকে এবং বাংলাদেশের ক্রিকেটকে।

এমন সম্মানের একটা ক্যাপ পেয়ে সাকিবের মনোজগতে বিস্ময়ের দোলাচল তো চলবেই। ছবিতে তার চোখে-মুখে মনোজগতের সেই বিস্ময়ান্দেরই বহিঃপ্রকাশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি