1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ১১:২১ অপরাহ্ন

এশিয়ার ‘মাদক সম্রাট’ সে চি লপ নেদারল্যান্ডসে গ্রেফতার

Reporter Name
  • Update Time : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১

বিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান এশিয়ার ‘মাদক সম্রাট’ হিসেবে পরিচিত সে চি লপ-কে গ্রেফতার করেছে নেদারল্যান্ডস পুলিশ। ওই ব্যক্তি এশিয়ান ‘এল চাপো’ নামেও পরিচিত।

শুক্রবার (২২ জানুয়ারি) আমস্টারডামের একটি বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করা হয়। খবর বিবিসি বাংলার

নেদারল্যান্ডস পুলিশ জানিয়েছে, তারা যে ব্যক্তিকে আটক করেছে, তিনি বিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান। ওই ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে অস্ট্রেলিয়া।

চীনে জন্ম নেওয়া কানাডিয়ান নাগরিক সে চি লপ-কে বলা হচ্ছে ‘দ্য কোম্পানি’র প্রধান। পুরো এশিয়ায় সাত হাজার কোটি ডলারের অবৈধ মাদকের বাজার পরিচালনা করে তারা।

আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ। অস্ট্রেলিয়া এখন এই ব্যক্তিকে প্রত্যর্পণের আবেদন করবে।

অস্ট্রেলিয়ার পুলিশ বিভাগের ধারণা, দ্য কোম্পানি, যেটি স্যাম গোর সিন্ডিকেট নামেও পরিচিত, তারা পুরো এশিয়ার মাদক ব্যবসার প্রায় ৭০ ভাগ নিয়ন্ত্রণ করে। ব্যবসায়িক পরিসরের কারণে ৫৬ বছর বয়সী সে চি লপ-কে কুখ্যাত মেক্সিকান মাদক ব্যবসায়ী ‘এল চাপো’ গুজমানের সঙ্গেও তুলনা করা হয়।

শুক্রবার গ্রেফতার হওয়ার আগে প্রায় ১০ বছর সে-র গতিবিধির ওপর নজর রাখছিল অস্ট্রেলিয়ার পুলিশ।

২০১৯ সালে সংবাদ সংস্থা রয়টার্স সে চি লপ সম্পর্কে একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করে। সেখানে তাকে এশিয়ার ‘মোস্ট ওয়ান্টেড’ ব্যক্তি হিসেবে উল্লেখ করা হয়।

জাতিসংঘের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, শুধু মেথঅ্যামফেটামিন বিক্রি করে ২০১৮ সালে ওই সিন্ডিকেটের আয় হয়েছিল এক হাজার ৭০০ কোটি ডলার।

সে চি লপ-কে ধরতে পরিচালিত অভিযানের নাম দেওয়া হয়েছিল অপারেশন কুঙ্গুর। বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২০টি সংস্থা এই অপারেশনের অংশ হিসেবে কাজ করছিল।

যুক্তরাষ্ট্রে মাদক চোরাচালানের অভিযোগে ৯ বছর কারাগারে ছিলেন সে চি লপ।

অস্ট্রেলীয় সংবাদমাধ্যমের ভাষ্য অনুযায়ী, গত দুই দশকে দেশটির পুলিশের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল সে চি লপ-কে গ্রেফতারের উদ্যোগ নেওয়া।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি