1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৫৪ পূর্বাহ্ন

এ মাসেই শেষ হচ্ছে উত্তরা-আগারগাঁও অংশের মেট্রোরেলের নির্মাণকাজ

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১২ জুলাই, ২০২২

ঢাকা: যতই দিন গড়াচ্ছে, ততই স্বস্তি মিলছে রাজধানীর মিরপুর-আগারগাঁও পথে। দীর্ঘদিনের দুর্ভোগের আগারগাঁওয়ের এ পথ এরইমধ্যে নগরবাসীর নজর কেড়েছে। পথের দুই ধার ফুলে ফুলে রঙিন হয়ে উঠেছে। প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, চলতি মাসেই শেষ হচ্ছে মেট্রোরেলের উত্তরা থেকে আগারগাঁও অংশের অবকাঠামো নির্মাণকাজ।


তারা জানিয়েছেন, এই অংশে এখন বাকি শুধু মিরপুর ১০ নম্বর ও কাজিপাড়া এলাকায় দুইটি সিঁড়ির কাজ। এই দুটি হলেই উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের অবকাঠামো নির্মাণকাজ শেষ হবে। এদিকে মেট্রোরেল সম্পর্কে যাত্রীদের আগে থেকেই ধারণা দিতে নেওয়া হয়েছে নানা উদ্যোগ।

ঢাকা ম্যাস ট্রানসিট কোম্পানি লিমিটেড-ডিএমটিসিএল সূত্রে জানা গেছে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের সার্বিক অগ্রগতি ৯৫ শতাংশ। মেট্রোরেলের অবকাঠামো নির্মাণকাজ শেষ না হতেই এই পথে শুরু করা হয়েছে সৌন্দর্য্য বর্ধনের কাজ। পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত এ কাজ এখন চলমান। কর্মকর্তারা বলছেন, ডিসেম্বরের আগেই এ পথের ডিভাইডারে কয়েক হাজার গাছ লাগানো হবে। অন্যদিকে আগারগাঁও পথের দুই ধারে সৌন্দর্য্য বর্ধনের কাজও চলমান। মেট্রোরেলের এই পথের বিভাজন রঙিন হবে ফুলে ফুলে।


এ প্রসঙ্গে ডিএমটিসিএলএর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক সারাবাংলাকে জানিয়েছেন, উত্তরা থেকে আগারগাঁও অংশের জুন পর্যন্ত মেট্রোরেলের নির্মাণকাজের অগ্রগতি ৯৫ শতাংশ। সামান্য কিছু কাজ বাকি রয়েছে। তা দ্রুতই শেষ হচ্ছে।
তিনি জানান, উদ্বোধনের আগে পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত গাছ লাগানো হচ্ছে। সেই সঙ্গে আরও কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, ডিসেম্বরে মেট্রোরেল চালুর লক্ষ্যেই দ্রুত কাজ এগিয়ে চলছে। মিরপুর ১০ আর কাজিপাড়া এলাকায় মেট্রোর দুইটি সিঁড়ির কাজ শেষ হলেই অবকাঠামো নির্মাণের শতভাগ শেষ হচ্ছে।


এদিকে চলতি বছরের ডিসেম্বরে দেশের প্রথম মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চালুর পরিকল্পনা রয়েছে সরকারের। এরই ধারাবাহিকতায় এমআরটি লাইন-৬ বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেলের ১৪টি মেট্রো ট্রেন সেট ইতোমধ্যে ঢাকার উত্তরাস্থ ডিপোতে পৌঁছেছে। মেট্রো ট্রেনগুলির নিরাপদ সংরক্ষণ এবং সুষ্ঠু রক্ষণাবেক্ষণের জন্য উত্তরা ডিপোতে ঝঃধনষরহম ণধৎফ ও ডড়ৎশংযড়ঢ় নির্মাণ সম্পন্ন হয়েছে। মেট্রোরেলের রক্ষণাবেক্ষণের জন্য ওয়ার্কসপে গড়নরষব ঝুহপযৎড়হরুবফ খরভঃরহম ঔধপশং স্থাপন করা হয়েছে। ঙাবৎযবধফ ঈধঃবহধৎু ঝুংঃবস (ঙঈঝ) বিহীন রেলওয়ে ট্র্যাকে মেট্রো ট্রেন ঝযঁহঃরহম করার জন্য ঊষবপঃৎরপ ঞৎধপঃড়ৎ সংগ্রহ করে ব্যবহার করা হচ্ছে। উদ্ধার কাজের জন্য জধরষ পঁস জড়ধফ ঠবযরপষব ভড়ৎ জব-জধরষরহম ড়ভ জধরষ ঠবযরপষবং সংগ্রহ করা হচ্ছে।

পাশাপাশি মেট্রোরেল সম্পর্কে জনসাধারণকে সম্যক ধারণা দিতে এমআরটি লাইন-৬ এর উত্তরা ডিপো এলাকায় মেট্রোরেল এক্সিবিশন এবং তথ্যকেন্দ্র নির্মাণ করা হচ্ছে। মেট্রো ট্রেনের গড়পশ টঢ় উত্তরা ডিপোস্থ গজঊওঈ-তে স্থাপন করা হয়েছে। মূল মেট্রো ট্রেন সেটের সঙ্গে সামঞ্জস্য রেখে জনসাধারণকে মেট্রো ট্রেনের যাতায়াত সম্পর্কে সুস্পষ্ট ধারণা দিতে স্বয়ংক্রিয়ভাবে চলাচলে সক্ষম ২ সেট ছোট আকারের মেট্রো ট্রেন সংগ্রহ করে গজঊওঈ-তে স্থাপন করা হয়েছে। মেট্রো স্টেশনের সঙ্গে মিল রেখে ঞরপশবঃ ঙভভরপব গধপযরহব (ঞঙগ) এবং ঞরপশবঃ ঠবহফরহম গধপযরহব (ঞঠগ) উত্তরাস্থ গজঊওঈ-তে স্থাপন করা হয়েছে। মেট্রো স্টেশনের সঙ্গে সামঞ্জস্য রেখে ঝসধৎঃ ঈধৎফ ইধংবফ স্বয়ংক্রিয় প্রবেশ এবং বহিরগমন গেইটও স্থাপন করা হয়েছে। গজঞ চধংং বা জধঢ়রফ চধংং ব্যবহার করে স্বয়ংক্রিয় প্রবেশ এবং বহিরগমন গেইট দিয়ে গজঊওঈ-তে প্রবেশ করতে হবে। গজঊওঈ-এর প্রদর্শনী হলে প্রদর্শনের জন্য মেট্রোরেলের অভ্যন্তরে ও মেট্রোরেল স্টেশনে যাত্রীদের করণীয় এবং বর্জনীয় বিষয়সমূহের সচিত্র উপস্থাপনা সম্বলিত ডিসপ্লে বোর্ড স্থাপন করা হয়েছে। গজঊওঈ-এর ভিডিও প্রদর্শনী হলে প্রদর্শনের জন্য ভিডিও এবং এ্যানিমেটেড কার্টুন নির্মাণ করা হয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি