1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১২:৪১ অপরাহ্ন

কমনওয়েলথে ক্রিকেট সবুজ সংকেতের অপেক্ষায় বাংলাদেশ অলিম্পিক

Reporter Name
  • Update Time : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

বার্মিংহাম ও লন্ডনে অনুষ্ঠেয় ২০২২ কমনওয়েলথ গেমসে বাংলাদেশ ক্রিকেট দলের অংশগ্রহণ নিশ্চিত করতে গেমস কর্তৃপক্ষকে অবহিত করেছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। এখন তারা তাদের সবুজ সংকেতের অপেক্ষায়।

অবশ্য অবহিত না বলে একে রীতিমতো যুদ্ধ করেছে বলাই ঢেঢ় যুক্তিযুক্ত হবে। কেননা যেহেতু মেয়েদের টি-টোয়েন্টি ফরম্যাটকে গেমসে অন্তর্ভুক্ত করা হয়েছে সেহেতু বাংলাদেশের ক্রিকেট দলকে (ছেলে, মেয়ে) কেন অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে না? অলিম্পিকের সাধারণ সভায় এমন জোরাল প্রশ্ন ছুঁড়ে দিয়ে এসেছেন বিওএ সভাপতি সৈয়দ শাহেদ রেজা। ভালো খবর হলো, বাংলাদেশ ক্রিকেটকে অলিম্পিকে অংশগ্রহণের বিষয়ে নৈতিক সম্মতি দিয়েছে ভারত। এখন শুধু কমনওয়েলথ গেমস সম্মতি দিলেই হলো। তবে শাহেদ রেজা আশা করছেন, সম্মতি পেয়ে যাবেন।

রোববার (১৮ এপ্রিল) সারাবাংলার সঙ্গে একান্তে আলাপকালে তিনি একথা জানান।

বিওএ সভাপতি বলেন, ‘আমি অলিম্পিকের জেনারেল অ্যাসেম্বলিতে ক্রিকেট অন্তর্ভুক্তির জন্য ফাইট করেছি। তারা বারবারই বলছিল, বার্মিংহামে ক্রিকেটের জন্য মাঠ কোথায়? আমি বলেছি মাঠ কোথায় জানি না, আমাদের তালিকাভুক্ত করতে হবে। ভারত আমাদের এ ব্যাপারে নৈতিক সমর্থন দিয়েছি। দেখি, এখন তারা কি বলে। তবে আমি আশা করছি আমাদের ক্রিকেটকে গেমসে অন্তর্ভুক্ত করা হবে।’

২০১৯ সালের আগস্টে আইসিসি এবং ইংল্যান্ড অ্যান্ড ওয়েলেস ক্রিকেট বোর্ডের মধ্যকার বিডিংয়ের পর মেয়েদের টি-টোয়েন্টি ফরম্যাটকে কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত করা হয়। এরপর ২০২০ সালের নভেম্বর ৮ দলের বাছাই প্রক্রিয়া ঘোষণা করে আইসিসি।

স্বাগতিক হওয়ায় ইংল্যান্ড এবং এপ্রিল ২০২১ পর্যন্ত আইসিসি র‌্যাকিংয়ের শীর্ষ পাঁচে থাকায় অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান আসরে সরাসরি অংশ নিবে। বাকি দুই দলের একটি আসবে ওয়েস্ট ইন্ডিয়ান অঞ্চলের বাছাইপর্ব খেলে ও অপরটি কমনওয়েলথ অঞ্চলের বাছাই থেকে।

এর আগে, গত শুক্রবার বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) ভারত ক্রিকেট দলকে শর্তসাপেক্ষে আসন্ন কমনওয়েলথ ও অলিম্পিক গেমসে অংশগ্রহণের অনুমোদন দিয়েছে।

কমনওয়েলথ গেমসে ক্রিকেটের একমাত্র আসর বসেছিল ১৯৯৮ সালে মালয়েশিয়ান গেমসের আসরে। ৫০ ওভারের ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশসহ অংশ নিয়েছিল মোট ১২টি দল। যেখানে স্বর্ণ জিতেছিল দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া রৌপ্য ও নিউজিল্যান্ড ব্রোঞ্জ।

গেমসের আসরগুলোতে বাংলাদেশ প্রথম অংশ নিয়েছিল ১৯৯৮ সালে মালয়েশিয়ায় অনুষ্ঠিত কমনওয়েলথ গেমসে। সেবার শূণ্যহাতে ফিরলেও ২০১০ সালে ঢাকায় অনুষ্ঠিত এসএ গেমসে (সাউথ এশিয়ান) শ্রীলঙ্কাকে হারিয়ে স্বর্ণ পদক জেতে মোহাম্মদ মিঠুন নেতৃত্বাধীন বাংলাদেশ। আর ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্টিত এশিয়ান গেমসে ব্রোঞ্জ পদক জিতে ফিরেছিল মাশরাফি বিন মুর্ত্তজার নেতৃত্বাধীন বাংলাদেশ ছেলে ক্রিকেট দল। রুমানা আহমেদের নেতৃত্বে মেয়ে ক্রিকেট দল জিতেছিল ব্রোঞ্জ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি