1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৫:০২ অপরাহ্ন

করোনা মোকাবিলায় ২১২৫ কোটি টাকা ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক

Reporter Name
  • Update Time : রবিবার, ২৮ মার্চ, ২০২১

ঢাকা: মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবিলায় ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংক। স্থানীয় মুদ্রায় (প্রতি ডলার ৮৫ টাকা ধরে) যার পরিমাণ দাঁড়ায় প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা। এই অর্থ কর্মসংস্থান সৃষ্টি করতে সহায়ক হবে বলে আশা করছে সংস্থাটি।

শুক্রবার (২৬ মার্চ) এ ঋণ অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক বোর্ড। শনিবার (২৭ মার্চ) ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয় ‘থার্ড প্রোগ্রামেটিক জবস ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট’ প্রকল্পের আওতায় এ ঋণ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাংক বাংলাদেশ সরকারকে বাণিজ্য ও বিনিয়োগ ব্যবস্থাকে আধুনিকীকরণের জন্য একটি শক্তিশালী নীতি ও প্রাতিষ্ঠানিক কাঠামো গড়ে তুলতে সহায়তা করছে। শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা উন্নত করা, যুবসমাজ, নারী এবং দুর্বল জনসংখ্যার মানসম্পন্ন চাকরিতে প্রবেশের জন্য সহায়তা করছে। সেই ধারাবাহিকতায় এ ঋণটি অনুমোদন দেওয়া হয়েছে। পাঁচ বছর রেয়াতকালসহ ৩০ বছরে বাংলাদেশকে এ ঋণ শোধ করতে হবে।

বিজ্ঞপ্তিতে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়াং টেম্বন বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি ভালো হলেও সেই তুলনায় কর্মসংস্থান তৈরি হয়নি। বিশেষ করে উৎপাদনশীল খাতে কাঙ্ক্ষিত কর্মসংস্থান হয়নি। এরই মধ্যে কোভিড-১৯ মহামারি দরিদ্র ও নারীদের বড়ধরনের ঝুঁকির মুখে ফেলেছে। এ অর্থায়ন করোনায় ক্ষতির শিকার আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের কর্মীদের কর্মসংস্থান তৈরিতে সহযোগিতা করবে।’

বিশ্বব্যাংকের লিড ইকোনমিস্ট ও টাস্ক টিম লিডার অ্যালাইন কৌদদুয়লে বলেন, ‘মহামারিজনিত কারণে সর্বস্তরের মানুষের আয় ও চাকরির ক্ষয়ক্ষতি হয়েছে। নারীরা চাকরির বাজার থেকে বেরিয়ে আসার ঝুঁকি সবচেয়ে বেশি। নারী, যুবক এবং অভিবাসীদের জন্য আরও শ্রমবাজার তৈরির পদক্ষেপকে এগিয়ে নিতে এই ঋণ কাজে আসবে।’

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি