1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৯:৩০ অপরাহ্ন

কাবুল থেকে ইউক্রেনের বিমান ছিনতাই, গন্তব্য ইরান

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

কাবুলে উদ্ধার অভিযানে যোগ দেওয়া ইউক্রেনের একটি বিমান ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। মঙ্গলবার (২৪ আগস্ট) ইউক্রেনের উপপররাষ্ট্রমন্ত্রী ইয়েভগেনি ইয়েনিন এ তথ্য জানিয়েছেন। রুশ সংবাদমাধ্যম তাস নিউজ এ খবর প্রকাশ করেছে।

ইয়েভগেনি ইয়েনিন জানান, কাবুল বিমানবন্দর থেকে উড্ডয়নের পরপরই ‘অজ্ঞাতপরিচয় সন্ত্রাসীরা’ বিমানটি ছিনতাই করে ইরানে উড়িয়ে নেয়। তিনি বলেন, ‘গত রোববার আমাদের একটি বিমান ছিনতাই হয়েছে। মঙ্গলবার বিমানটি থেকে ইউক্রেনের যাত্রীদের নামিয়ে অন্যদের নিয়ে এটি ইরানে চলে যায়। বিমানটি আমাদের কাছ থেকে চুরি করা হয়েছে’।

তিনি জানান, অস্ত্রধারী ব্যক্তিরা বিমানটি ছিনতাই করেছে। তবে উপপ্রধানমন্ত্রী ইয়েভগেনি ইয়েনিন এ বিষয়ে অন্যান্য কোনো বিস্তারিত জানাননি। বিমানটি এখন কী অবস্থায় আছে বা এটি উদ্ধারের বিষয়ে তাদের পরিকল্পনার ব্যাপারেও কিছু বলেনি ইউক্রেন কর্তৃপক্ষ।

এর আগে গত ১৫ আগস্ট কাবুল দখল নেওয়ার মাধ্যমে গোটা আফগানিস্তানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। ওইদিন দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি পালিয়ে বিদেশে আশ্রয় নেন। তালেবানের দখল নেওয়ার আগে থেকেই আফগানিস্তান থেকে লাখো মানুষ পালিয়ে যাচ্ছিলেন। তবে গত ১৫ আগস্ট থেকে কাবুল বিমানবন্দরে পলায়নরত আফগান ও বিদেশি নাগরিকদের ঢল নামে। কাবুল থেকে বিদেশি নাগরিক ও শরণার্থীদের সরিয়ে নিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো সদস্যরা জোর তৎপরতা চালাচ্ছে। এ উদ্ধার অভিযানেই যোগ দিয়েছিল ইউক্রেনের ছিনতাই হয়ে যাওয়া ওই বিমান।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি