1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:১৯ অপরাহ্ন

ক্ষতি করতে চায় না এমন সবার সঙ্গে বন্ধুত্ব: পররাষ্ট্রমন্ত্রী

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, ক্ষতি করতে চায় না এমন সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে প্রস্তুত বাংলাদেশ। তিনি বলেন, বাংলাদেশের সম্পদ ব্যবহার করে নিজেদের এজেন্ডা যারা বাস্তবায়ন করতে চায় আমরা তাদের সঙ্গে যুক্ত হতে ইচ্ছুক নই। আমাদের বন্ধুরা কখনো আমাদের ক্ষতির চিন্তা করতে পারে না।


বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘পরিবর্তিত বিশ্ব ব্যবস্থা: বাংলাদেশের জাতীয় স্বার্থ’ শীর্ষক সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্র মন্ত্রী বলেন, “বর্তমান বিশ্বে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগ, যুক্তরাষ্ট্রকেন্দ্রিক কোয়াড এবং ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্ক গঠিত হচ্ছে। এই জোটগুলো থেকে দৃঢ় অর্থনৈতিক সম্ভাবনা আশা করে বাংলাদেশ।” মোনেম বলেন, ‘দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটি বৈশ্বিক ব্যবস্থা গঠিত হয়েছিল। এই ব্যবস্থা পৃথিবীকে এগিয়ে নিয়েছে।’


তিনি আশাবাদ প্রকাশ করে বলেন, ‘করোনা এবং ইউক্রেন যুদ্ধের কারণে অনেক দেশে জটিলতা তৈরি হচ্ছে। আমাদের চারপাশের বিশ্ব এ অবস্থার মধ্য দিয়ে দ্রুত এগিয়ে যাচ্ছে।’ ক্রমবর্ধমান বহুমুখিতা বাংলাদেশের জন্য কিছু সুবিধা বয়ে আনছে এবং বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে নিরপেক্ষ ও ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি বজায় রেখেছে বলেও জানান ড. মোমেন।

তিনি বলেন, ‘আঞ্চলিক ও বহুপক্ষীয় সম্পর্ক মজবুত করতে ও রাষ্ট্রগুলোতে উদীয়মান প্রতিযোগিতামূলক বিভাজনের ঝুঁকি কমাতে বাংলাদেশ তার প্রতিবেশী এবং বিশ্বের পরাশক্তিধর রাষ্ট্রগুলোর সঙ্গে ভালো সম্পর্ক অব্যাহত রাখবে।’


অনুষ্ঠানে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেন বক্তব্য দেন। স্বাগত বক্তব্য দেন বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি