1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ২১ মে ২০২২, ০৪:৪২ পূর্বাহ্ন

গুজরাটে দৈনিক ৬ অপহরণ, ৪ ধর্ষণ, ২ খুন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৫ মার্চ, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) শাসিত রাজ্য গুজরাটে গত দুই বছরে প্রতিদিন গড়ে ২টি খুন এবং ৪টি করে ধর্ষণ হয়েছে, ৬টি অপহরণের ঘটনা ঘটেছে। রাজ্য সরকারের পক্ষ থেকে বিধানসভায় পেশ করা তথ্য থেকে এই চিত্র স্পষ্ট হয়েছে। খবর পিটিআই।

বুধবার (৩ মার্চ) রাজ্য বিধানসভায় অপরাধের খতিয়ান তুলে ধরা হয়। তাতে ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে অপরাধের হিসাব দাখিল করে রাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ওই হিসাব থেকে দেখা যাচ্ছে, গত দুই বছরে রাজ্যে এক হাজার ৯৪৪ খুন, তিন হাজার ৯৫ ধর্ষণ, চার হাজার আটশ ২৯ অপহরণ এবং এক হাজার আটশ ৫৩ খুনের চেষ্টার ঘটনা লিপিবদ্ধ হয়েছে। এই সময়কালে রাজ্যে আত্মহত্যার ঘটনা ঘটেছে ১৪ হাজার। ধর্ষণের শীর্ষে গুজরাটের রাজধানী আহমেদাবাদ। সেখানে দুই বছরে ছয়শ ২০ ধর্ষণের ঘটনা নথিভুক্ত হয়েছে। খুনের ঘটনায় আবার এগিয়ে বস্ত্রনগরী বলে খ্যাত সুরাট। সেখানে দুই বছরে দুইশ ৮০ খুনের ঘটনা সামনে এসে‌ছে।

গুজরাটে অপরাধের খতিয়ান চেয়ে কংগ্রেস বিধায়কদের প্রশ্নের জবাবে সরকার এই খতিয়ান পেশ করেছে। তাতে দেখা যাচ্ছে, এই সমস্ত অপরাধের সঙ্গে জড়িত চার ৪৩ অপরাধী এখনো পুলিশের নাগালের বাইরে রয়েছে। এই সময়কালের মধ্যে ৬৮ কোটি টাকারও বেশি মূল্যের নিষিদ্ধ মাদক উদ্ধার হয়েছে রাজ্যের নানা প্রান্ত থেকে। উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ ভারতে তৈরি বিদেশি মদ।

কথায় কথায় দেশের নানা প্রান্তে গিয়ে ‘গুজরাট’ মডেলের কথা প্রচার করেন স্বয়ং প্রধানমন্ত্রী। অন্য কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপির শীর্ষ নেতারাও ‘গুজরাট মডেল’ নিয়ে হরহামেশাই প্রচার করেন। সেই গুজরাটেই অপরাধের এমন তথ্য সামনে আসার পরে বেশ অস্বস্তিতে বিজেপি নেতৃত্ব। তারা বিষয়গুলোর সঙ্গে আর্থ-সামাজিকসহ নানা প্রসঙ্গ টেনে আনলেও বিরোধীদের বক্তব্য, খুন-ধর্ষণ-অপহরণে যোগী আদিত্যানাথের উত্তর প্রদেশের সঙ্গে পাল্লা দিচ্ছে মোদির মডেল রাজ্য গুজরাট। বিজেপিশাসিত দুই রাজ্যের অপরাধের ক্রমবর্ধমান হিসেব তুলে ধরে সরব হচ্ছেন বিরোধী নেতারা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি