1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৬ পূর্বাহ্ন

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একসঙ্গে লড়বে যুক্তরাষ্ট্র-চীন

Reporter Name
  • Update Time : রবিবার, ১৮ এপ্রিল, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যৌথ সহযোগিতার ভিত্তিতে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র এবং চীন। দুই দেশের জলবায়ু বিষয়ক শীর্ষ কর্মকর্তাদের মধ্যে বৈঠকের পর প্রকাশিত এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। খবর ব্লুমবার্গ।

রোববার (১৮ এপ্রিল) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র এবং চীন তাদের অংশীদারদের সঙ্গে নিয়ে প্যারিস চুক্তি বাস্তবায়নে কাজ করবে। একইসঙ্গে, এ বছরের শেষ দিকে গ্লাসগোতে অনুষ্ঠেয় জাতিসংঘের জলবায়ু সম্মেলন সফল করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে দেশ দুটি।

ব্লুমবার্গ জানিয়েছে, প্যারিস চুক্তি অনুসারে বার্ষিক গড় উষ্ণায়ণ ১.৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার ব্যাপারেও যুক্তরাষ্ট্র এবং চীন দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে।

এর আগে, চীনের সাংহাইতে মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি এবং চীনের দূত শেই ঝেনহুয়ার মধ্যে এপ্রিলের ১৫ এবং ১৬ তারিখ যৌথ আলোচনা অনুষ্ঠিত হয়। ওই আলোচনার সূত্র ধরেই দুই দেশের পক্ষ থেকে এমন যৌথ বিবৃতি সংবাদ মাধ্যমে আসলো।

তারও আগে, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় এক পরিবেশ সম্মেলনে আমন্ত্রিত অতিথিদের কাছে প্রেসিডেন্ট বাইডেনের বার্তা পৌঁছে দিতে যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, ভারত এবং বাংলাদেশ সফর করেন জন কেরি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি