1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০১:৫১ অপরাহ্ন

জিনজিয়াং ইভেন্টে অংশ নেবেন না: জাতিসংঘ সদস্যদের চীনের অনুরোধ

Reporter Name
  • Update Time : শনিবার, ৮ মে, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক

জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের নিয়ে পশ্চিমা দেশগুলোর ডাকা এক ইভেন্টে অংশ না নিতে জাতিসংঘের সদস্য দেশগুলোকে অনুরোধ জানিয়েছে চীন। জার্মানি, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের আয়োজনে ওই ইভেন্ট আগামী সপ্তাহে হওয়ার কথা রয়েছে। বার্তা সংস্থা রয়টার্স চীনের এমন অনুরোধ সংক্রান্ত এক চিঠির সন্ধান পেয়েছে। বিজ্ঞাপন

রয়টার্সের এক বিশেষ প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবারের তারিখ সম্বলিত চীনের জাতিসংঘ মিশনের এক চিঠিতে লেখা আছে, ‘এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ইভেন্ট, আমরা আপনার মিশনকে অনুরোধ করছি— চীন বিরোধী ইভেন্টে অংশ নেবেন না’। রয়টার্সের দাবি, এসব চিঠি জাতিসংঘের কয়েকটি সদস্য দেশের মিশন বরাবর পাঠিয়েছিল চীনা মিশন।

এসব চিঠিতে চীন দাবি করে, ইউরোপীয়ান ইউনিয়ন ও অস্ট্রেলিয়া, কানাডার মতো দেশগুলো মিলে মানবাধিকারকে ইস্যু বানিয়ে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা করছে। তারা জিনজিয়াং প্রদেশের বিষয়ে হস্তক্ষেপ করে চীনের মধ্যে বিভেদ সৃষ্টি করতে চাইছে ও উন্নয়ন বাধাগ্রস্ত করার চেষ্টা চালাচ্ছে।

চিঠিতে বলা হয়, ‘তারা (পশ্চিমা দেশগুলো) চীনের সঙ্গে দ্বন্দ্ব উস্কে দেওয়ার জন্য মরিয়া। এ ধরনের উস্কানিমূলক ইভেন্ট দ্বন্দ্ব আরও বাড়িয়ে দেবে’।

তবে এ ব্যাপারে জাতিসংঘের চীনা মিশনের কোনো মন্তব্য চাইলেও তা পাওয়া যায়নি বলে প্রতিবেদনে জানিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, আগামী বুধবার জার্মানি, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতরা জাতিসংঘের এক ভার্চুয়াল ইভেন্টে বক্তব্য রাখবেন। ওই ইভেন্টে আরও অংশ নেবেন হিউম্যান রাইটস ওয়াচের নির্বাহী পরিচালক কেন রথ এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব আগনেস কালামার্ড। এ ইভেন্টে চীনের জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘুদের উপর নির্যাতন ও মানবাধিকার হরণের ঘটনায় জাতিসংঘের নীতি, সংস্থার সদস্য রাষ্ট্র ও সুশীল সমাজের করণীয় নিয়ে আলোচনা করা হবে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি