1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
সোমবার, ২৭ সেপ্টেম্বর ২০২১, ০৪:২২ পূর্বাহ্ন

টিকার দ্বিতীয় চালান আসছে আজ

Reporter Name
  • Update Time : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১

চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস প্রতিরোধী টিকা কোভিশিল্ডের দ্বিতীয় চালান আসছে আজ সোমবার রাতে।

রাত ১১টা ১০ মিনিটে ভারতের স্পাইজেড বিমানের একটি ফ্লাইটে করে ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসবে বলে বেক্সিমকো ফার্মা সূত্র জানিয়েছে।

সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ৩ কোটি ডোজের দ্বিতীয় চালান এটি।

রোববার দেশে টিকা সরবরাহকারী প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন গণমাধ্যমকে বলেন, একুশে ফেব্রুয়ারি এবং রোববার থাকার কারণে দুই দেশেই সরকারি ছুটি চলছে। এর ফলে সোমবার টিকার দ্বিতীয় চালান আসবে।

চুক্তি অনুযায়ী, প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা পাঠানোর কথা থাকলেও এবার কম আসছে।

গত বছরের ৫ নভেম্বর বাংলাদেশ সরকার, বেক্সিমকো ফার্মা ও ভারতের সেরাম ইনস্টিটিউটের মধ্যে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়। গত ২৫ জানুয়ারি ভারতের সেরামের প্রস্তুত করা কোভিশিল্ডের প্রথম চালান ঢাকায় পৌঁছেছিল। তখন মোট ৫০ লাখ ডোজ আসে।

এছাড়া ২০ জানুয়ারি উপহার হিসেবে আরো ২০ লাখ ডোজ টিকা পাঠায় ভারত সরকার। সব মিলিয়ে দেশে এখন পর্যন্ত টিকা এসেছে ৭০ লাখ ডোজ।

দেশে এখন পর্যন্ত ১৬ লাখেরও বেশি মানুষ করোনার টিকা নিয়েছেন। গত ৭ ফেব্রুয়ারি থেকে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে। ৪০ বছর বা তার বেশি বয়সীদের টিকা দেয়া হচ্ছে। পর্যায়ক্রমে সবাইকে টিকা দেয়া হবে।

উল্লেখ্য, সেরাম থেকে কেনার পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা নেতৃত্বাধীন প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও সোয়া কোটি ডোজ টিকা পেতে যাচ্ছে বাংলাদেশ। এই টিকা জুন মাস নাগাদ আসবে বলে আশা করা হচ্ছে। সেটিও অক্সফোর্ডের টিকা হবে বলেই জানা যাচ্ছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি