1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১১:২৯ পূর্বাহ্ন

টেস্টে দ্রুততম সময়ে ১০ হাজার রানের রেকর্ড রুটের

Reporter Name
  • Update Time : রবিবার, ৫ জুন, ২০২২

ইনিংসের ৭৭তম ওভারের তৃতীয় বলটি করলেন টিম সাউদি, সামনে এগিয়ে এসে লেগ সাইডে ক্লিপ করে মিডউইকেটে বল ঠেলে দিয়ে নিলেন দুই রান। এতেই রেকর্ড ছুঁয়ে ফেললেন জো রুট। দ্বিতীয় ইংলিশ এবং ১৪তম ব্যাটার হিসেবে টেস্টে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন রুট। তবে এসবের পাশে রুট গড়ে ফেললেন আরেকটি রেকর্ড। সাদা পোশাকে অভিষেকের পর সবচেয়ে দ্রুততম সময়ে ১০ রানের মাইলফলক স্পর্শের রেকর্ড গড়লেন জো রুট।


২০১২ সালের ১৩ ডিসেম্বর রুটের অভিষেক থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্ট শুরুর দিন পর্যন্ত সময় ব্যবধান ৯ বছর ১৭১ দিন। দ্রুততম সময়ে ১০ হাজার রানের ক্ষেত্রে রুট ভাঙলেন অ্যালিস্টার কুকের কীর্তি। সাবেক ইংল্যান্ড অধিনায়কের লেগেছিল ১০ বছর ৮৭ দিন।

রুটের আগে টেস্টে অভিষেকের পর সবচেয়ে দ্রুততম সময়ে ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার রেকর্ড ছিল অ্যালিস্টার কুকের। অভিষেকের পর ১০ বছর ৮৭ দিনে টেস্টে ১০ হাজার রান পূর্ণ করেছিলেন এই ইংলিশ ওপেনার। ১০ হাজার রানের তালিকায় এতদিন কুকই ছিলেন একমাত্র ইংলিশ ব্যাটার। এরপর জো রুট ৯ বছর ১৭১ দিনে ছুঁয়ে ফেললেন ১০ হাজার রানের মাইলফলক।


এছাড়া টেস্টে অভিষেকের পর দ্রুততম সময়ে ১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার তালিকায় তৃতীয় স্থানে রাহুল দ্রাবিড় ১১ বছর ২৮০ দিনে। কুমার সাঙ্গাকারা ১২ বছর ১৫৯ দিনে আর রিকি পন্টিং এই মাইলফক ছুঁয়েছেন ১২ বছর ১৭৪ দিনে।

ইনিংসের হিসাব করলে অবশ্য এই তালিকা শীর্ষে কুমার সাঙ্গাকারা। ১৯৫ ইনিংসে ছুঁয়েছিলেন এই রেকর্ড। এছাড়া ব্র্যান লারা এবং শচিন টেন্ডুলকারও ১৯৫ ইনিংসে ছুঁয়েছিলেন এই মাইলফলক। এরপর রিকি পন্টিং ১৯৬, রাহুল দ্রাবিড় ২০৬ আর অ্যালিস্টার কুক ছুঁয়েছিলেন ২২৯ ইনিংসে। তবে জো রুট ছুঁয়েছেন ২১৮ ইনিংসে।


১০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার সময় রুটের বয়স ছিল ৩১ বছর ১৫৭ দিন। ২০১৬ সালে এ রেকর্ড ছোঁয়ার সময় কুকেরও বয়স ছিল ৩১ বছর ১৫৭ দিন। ১০ হাজার রানের কীর্তিতে দুজন তাই এখন যৌথভাবে সর্বকনিষ্ঠ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি