1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  3. sayefrahman7@gmail.com : Sayef Rahman : Sayef Rahman
শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০২:১৮ অপরাহ্ন

টেস্টে ৫ হাজার রানের ক্লাবে প্রথম বাংলাদেশি মুশফিক

Reporter Name
  • Update Time : বুধবার, ১৮ মে, ২০২২

বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনের দ্বিতীয় ঘণ্টায় আসিথো ফার্নান্দোর বলে ২ দুই রান নেওয়ার সময় এই অনন্য মাইলফলকে পৌঁছান ‘মিস্টার ডিপেন্ডেবল’। এই শ্রীলংকার বিপক্ষেই ২০১৩ সালে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরিও তুলে নিয়েছিলেন তিনি।


চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলংকা সিরিজের প্রথম এই টেস্ট শুরুর আগেও দেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন মুশফিক। তার ঝুলিতে ছিল ৪ হাজার ৯৩২ রান। ৪ হাজার ৮৪৮ রান নিয়ে তার ঠিক পরেই ছিলেন তামিম ইকবাল। ইনিংসের ওপেনিংয়ে নেমে তামিম ক্যারিয়ারে দশম ও শ্রীলংকার বিপক্ষে প্রথম শতক তুলে নিয়ে মুশফিককেও পেরিয়ে যান। মুশফিকের আগেই তামিমই ৫ হাজার রানের ক্লাবে ঢুকে পড়বেন, তেমনই মনে হচ্ছিল।

১৩৩ রানে অপরাজিত থেকে তামিম যখন তৃতীয় দিনের চা-বিরতিতে গেলেন, তখন ৫ হাজার রান থেকে মাত্র ১৯ রান দূরে ছিলেন তিনি। ওই সময় ক্রিজে অবশ্য তার সঙ্গে মুশফিকই ছিলেন। ১৪ রানে অপরাজিত মুশফিক তখনও ৫ হাজার রান থেকে ৫৪ রান দূরে। শেষ পর্যন্ত ক্র্যাম্পের কারণে রিটায়ার্ড হার্ট হতে হলে আর মাঠে ফিরতে পারেননি তামিম। ৫৩ রানে দিন শেষ করে মুশফিক তামিমকে পেরিয়ে ৫ হাজার রান থেকে ১৫ রান দূরে অবস্থান করেন।


সেই ১৫ রানের ঘাটতি পূরণের জন্য অবশ্য তাড়াহুড়ো করেননি মুশফিকুর রহিম। আগের দিনের মতোই ধীরে-সুস্থে দেখে-শুনে ব্যাট চালাতে থাকেন। দিনের ৪৮তম বলে গিয়ে শেষ পর্যন্ত ৫ হাজার রানে মাইলফলকে পৌঁছান তিনি।

ক্যারিয়ারের ৮১তম টেস্টে এসে ৫ হাজার রানের দেখা পেলেন মুশফিক। তার ব্যাটিং গড় ৩৬ দশমিক ৮১। চলমান ৬৬তম টেস্টে এখন পর্যন্ত তামিমের সংগ্রহ দেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪ হাজার ৯৮১ রান (গড় ৪০ দশমিক ৪৯)। আর ৬০ টেস্টে ৪ হাজার ২৯ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন সাকিব আল হাসান (গড় ৩৯ দশমিক ৫০)।


এছাড়া বর্তমান টেস্ট ক্যাপ্টেন মুমিনুল হক রয়েছেন চারে। চলমান টেস্টসহ ৫২ টেস্টে তার সংগ্রহ ৩ হাজার ৫১৬ রান (গড় ৩৯ দশমিক ৩৬)। তার পরেই রয়েছেন দেশের প্রথম যুগের টেস্ট ব্যাটার ‘মিস্টার ফিফটি’ হাবিবুল বাশার, ৫০ টেস্টে তার রান সংখ্যা ৩ হাজার ২৬ (গড় ৩০ দশমিক ৮৭)। এর বাইরে আর কোনো বাংলাদেশি ব্যাটারের ঝুলিতে ৩ হাজার টেস্ট রান নেই।

এদিকে, এ প্রতিবেদন লেখা পর্যন্ত চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের সংগ্রহ ১২৪ ওভারে ৩ উইকেটে ৩৬৩ রান। উইকেটে মুশফিকুর রহিম ৭২ রান, আর লিটন দাস ৭৯ রানে অপরাজিত। প্রথম ইনিংসে শ্রীলংকার চেয়ে আর মাত্র ৩৪ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি