1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
সোমবার, ০৪ জুলাই ২০২২, ১১:২৪ পূর্বাহ্ন

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার অজি আম্পায়ার ক্ল্যায়ার পোলোসাক

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৮ জানুয়ারী, ২০২১

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করে ইতিহাসের অংশ হয়ে গেছেন অজি আম্পায়ার ক্ল্যায়ার পোলোসাক। আজ সিডনিতে ৪ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে খেলতে নামে ভারত ও অস্ট্রেলিয়া। আর সেই ম্যাচটিতেই চতুর্থ আম্পায়ার বা রিজার্ভ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন ৩২ বছর বয়সি পোলোসাক। আর এর মাধ্যমে ছেলেদের টেস্টের ১৪৪ বছরের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের অনন্য এক কীর্তি গড়েছেন। অবশ্য ক্ল্যায়ার পোলোসাক এবারই প্রথমবারের মতো যে ক্রিকেটের আম্পায়ারিংয়ের ইতিহাস গড়েছেন তা নয়। এর আগেও বেশ কয়েকবার তিনি আম্পায়ারের দায়িত্ব পালন করে ইতিহাসের অংশ হয়েছেন। ফলে আজ তিনি ভারত অস্ট্রেলিয়া ম্যাচের মাধ্যমে ফের ইতিহাসের অংশ হয়েছেন।

গত বছরের এপ্রিল মাসে তিনি বিশ্ব ক্রিকেট লিগ ডিভিশন ২ এর ফাইনালে দায়িত্ব পালন করেন। সেই ম্যাচটি ছিল নামিবিয়া ও ওমানের মধ্যে। এর মাধ্যমে আইসিসির কোনো পুরুষ ইভেন্টের প্রথম নারী হিসেবে আম্পায়ারিং করার কীর্তি গড়েন তিনি।

এর আগে ২০১৮ সালে তিনি নারী বিগ ব্যাশ লিগে আম্পায়ারিং এর দায়িত্ব পালন করেন। তার সঙ্গে সেই ম্যাচটিতে ছিলেন এলোইস শেরডিয়ান নামের আরেক নারী। আর এর মাধ্যমে ক্রিকেটের ইতিহাসে প্রথম কোনো প্রতিযোগিতামূলক ম্যাচে একসঙ্গে দুজন নারী ফিল্ড আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের কীর্তি গড়েন।

পোলোসাক প্রথম ইতিহাসটি গড়েন ২০১৬ সালে। সে বছর ভারতের মাটিতে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করতে যান তিনি। তার সঙ্গে যান নিউজিল্যান্ডের নারী আম্পায়ার ক্যাথি ক্রস। আর এর মাধ্যমে ক্রিকেটের ইতিহাসে প্রথম নারী আম্পায়ার হিসেবে বিশ্বকাপে দায়িত্ব পালন করেন তারা দুজন। এর পরের বছর ২০১৭ সালে অস্ট্রেলিয়ার পুরুষদের ঘরোয়া প্রতিযোগিতামূলক ম্যাচে তিনি দায়িত্ব পালন করেন।

পোলোসাক ১৯৮৮ সালে জন্ম নেন অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে। তিনি পেশায় একজন স্কুল শিক্ষক। আর শিক্ষকতার পাশাপাশি আম্পায়ারিং করেন। তার আন্তর্জাতিক পর্যায়ে আম্পায়ারিং শুরু করেন ২০১৫ সালে। সে বছর থাইল্যান্ডে অনুষ্ঠিত হওয়া নারী বিশ্বকাপের কোয়ালিফাইয়ারে দায়িত্ব পালন করেন তিনি। সেই টুর্নামেন্টটিতে সব মিলিয়ে ৮টি ম্যাচ পরিচালনা করেন তিনি। এর মধ্যে ছিল ফাইনাল ম্যাচটিও। ছেলেদের ম্যাচে আম্পায়ারিং করার পাশাপাশি এখন পর্যন্ত নারীদের ১৭টি ওয়ানডে ম্যাচ, ৩৩টি টি-টোয়েন্টি ম্যাচের ফিল্ড আম্পায়ার ছিলেন তিনি। অপরদিকে ৩টি ওয়ানডেতে থার্ড আম্পায়ার ও ৫টি টি-টোয়েন্টিতে থার্ড আম্পায়ারের দায়িত্ব পালন করেছেন।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি