1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:৪৫ পূর্বাহ্ন

টেস্ট ক্রিকেট থেকে মাহমুদউল্লাহর অবসর!

Reporter Name
  • Update Time : রবিবার, ১১ জুলাই, ২০২১

দুদিন ধরেই ক্রিকেটপাড়ায় গুঞ্জন, টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ। গুঞ্জনটাই বুঝি সত্য হলো! জিম্বাবুয়ের বিপক্ষে হারারে টেস্টের পঞ্চম দিনে টিভি সম্প্রচারে দেখা গেল মাহমুদউল্লাহকে গার্ড অফ অনার দিচ্ছেন বাংলাদেশি ক্রিকেটাররা। পরে ধারাভাষ্যকাররা জানান, টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিয়েছেন অভিজ্ঞ অলরাউন্ডার।

বাংলাদেশের জনপ্রিয় ধারাভাষ্যকার শামীম আশরাফ চৌধুরী ওই সময়ে ধারা বিবরণীতে ছিলেন। তিনি বলছিলেন, ‘মাহমুদউল্লাহ রিয়াদ বাংলাদেশ স্কোয়াডের সিনিয়র ক্রিকেটার প্রথম ইনিংসে ১৫০ রান করেছিলেন। তবে তিনি প্রত্যেককে জানিয়েছে, টেস্ট ক্রিকেট থেকে অবসর নিচ্ছেন। এজন্য সতীর্থরা তাকে গার্ড অব অনার দিয়েছে। এই টেস্টের পর বাংলাদেশ দীর্ঘদিন টেস্ট ম্যাচ খেলবে না। তার সিদ্ধান্তকে সম্মান জানিয়ে সতীর্থরা গার্ড অব অনার দিয়েছে।’

পাকিস্তান সফরের পর টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন মাহমুদউল্লাহ। পরে হেড কোচ রাসেল ডমিঙ্গো বলে দেয়, তাকে টেস্ট দলে আর বিবেচনা করা হবে না। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মনোযোগ দিতে বলা হয় মাহমুদউল্লাহকে। বোর্ডের টেস্ট দলের চুক্তি থেকেও বাদ দেওয়া হয় রিয়াদকে। কিন্তু অভিজ্ঞ অলরাউন্ডার টিম ম্যানেজমেন্টকে জানান, সুযোগ পেলে টেস্ট খেলতে চান।

প্রায় ১৭ মাস পর ডাক পেয়ে যান জিম্বাবুয়ে সিরিজে। মুশফিকুর রহিম ও তামিম ইকবালের ইনজুরি শঙ্কার কারণে অভিজ্ঞ হিসেবে দলে ডাকা হয় রিয়াদকে। ডাক পেয়েই দলের বিপদে অপরাজিত ১৫০ রানের অসাধারণ এক ইনিংস খেলেন ডানহাতি ক্রিকেটার। টেস্ট ক্রিকেট খেলার সামর্থ যে আছে তা ভালো ভাবেই বুঝিয়ে দেন তিনি।

ওই ইনিংসের পরই নাকি ট্রেসিংরুমে বলে দিয়েছিলেন, আর টেস্ট খেলতে চান না তিনি। মাহমুদউল্লাহর এমন ঘোষণায় অবাক হয়ে যান অনেকেই। ড্রেসিংরুমের ওই কথাটা ছড়িয়ে পড়ে সেদিনই। ফলে তার অবসর গুঞ্জন বেড়েই চলেছিল, আজ গার্ড অব অর্নারের মাধ্যমে খবরটি আরও পাকা করলেন বাংলাদেশি ক্রিকেটাররা।

২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক মাহমুদউল্লাহর। হারারেতে খেলতে নেমেছিলেন ক্যারিয়ারের ৫০তম টেস্ট। এ পর্যন্ত ৩৩.৪৯ গড়ে ২ হাজার ৯১৪ রান করেছেন তিনি। সেঞ্চুরি মোট পাঁচটি। বল হাতে উইকেট নিয়েছেন ৬৪টি।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি