1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০২ অক্টোবর ২০২২, ১০:১২ অপরাহ্ন

টোকিও অলিম্পিকের মিশ্র ইভেন্টের চূড়ান্ত পর্বে সানা-দিয়া

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৩ জুলাই, ২০২১

আজই পর্দা উঠছে টোকিও অলিম্পিকের। এর আগেই শুভ সংবাদ এনে দিলেন বাংলাদেশের দুই আর্চারি রোমান সানা এবং দিয়া সিদ্দিকী। আর্চারিতে রিকার্ভের মিশ্র ইভেন্টের চূড়ান্ত পর্বে খেলার টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ।

মিশ্র ইভেন্টে মোট ২৯টি দেশের তিরন্দজাওরা লড়াই করছে। এর মধ্যে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেয়েছে ১৬টি দেশ। বাংলাদেশ সর্বশেষ দল হিসেবে ১৬তম হয়ে খেলবে চূড়ান্ত পর্বে। মিশ্র ইভেন্টে কোনো বাছাইপর্ব না হওয়ায় রিকার্ভের এককে অংশ নেওয়া প্রতিটি দেশের পুরুষ ও নারী তিরন্দাজের সম্মিলিত পয়েন্ট যোগ করেই সে দেশের চূড়ান্ত স্কোর নির্ধারণ করা হয়েছে।

বাছাইপর্বে ছেলেদের এককে বাংলাদেশের রোমান সানা ৬৬২ পয়েন্ট পেয়েছেন। ৬৪ জন তিরন্দাজের মধ্যে সানার অবস্থান ১৭তম। অন্যদিকে মেয়েদের এককে দিয়া সিদ্দিকীর ৬৩৫ পয়েন্ট নিয়ে হয়েছেন ৩৬তম। দুজনের মোট সংগ্রহ ১২৯৭, যেটি বাংলাদেশের মিশ্র ইভেন্টের পয়েন্ট।

মিশ্র ইভেন্টের প্রথম রাউন্ডেই বাংলাদেশ মুখোমুখি শক্তিশালী প্রতিপক্ষের। নিয়ম অনুসারে বাছাইপর্বের সর্বশেষ দলটির সঙ্গে প্রথম রাউন্ডে মুখোমুখি হয় শীর্ষ দল। আর বাছাইয়ে ১৩৬৮ পয়েন্ট পেয়ে প্রথম হয়েছে দক্ষিণ কোরিয়া। এই দলে আছেন এই দলে আছেন কিম জে দিওক ও আন সান। মেয়েদের রিকার্ভের একক ইভেন্টে ২৫ বছরের পুরোনো অলিম্পিক রেকর্ড ভেঙেছেন সান। সর্বোচ্চ ৬৮০ পয়েন্ট পেয়ে র‌্যাংকিংয়ে সান হয়েছেন প্রথম।

এর আগে ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিকে ইউক্রেনের লিনা হেরাসিমেনকো করেছিলেন ৬৭৩ পয়েন্ট। সেই সানের বিপক্ষে লড়তে হবে রোমান ও দিয়াকে। গত মে মাসে সুইজারল্যান্ডে সবাইকে অবাক করে দিয়ে রোমান-দিয়া জুটি উঠেছিলেন বিশ্বকাপ আর্চারির ‘স্টেজ টু’র ফাইনালে। সেবার রুপা জিতে বিশ্ব আর্চারিতে চমক দেখিয়েছিলেন বাংলাদেশের দুই আর্চার।

ছেলেদের এককে রোমান সানা নকআউট পর্বে খেলবেন যুক্তরাজ্যের তিরন্দাজ টম হলের বিপক্ষে। আর দিয়া সিদ্দিকীর প্রতিপক্ষ বেলারুশের কারিনা দিওমিনসকায়া

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি