1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:২৩ অপরাহ্ন

ডলারের একক রেট প্রত্যাহার করল বাংলাদেশ ব্যাংক

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২ জুন, ২০২২

চাহিদা ও সরবরাহ বিবেচনায় ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন ঠেকাতে ব্যাংকগুলোর জন্য ডলারের একক রেট বেঁধে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে বাংলাদেশ ব্যাংক।

গত রোববার এক ডলারের একক বিনিময় হার ৮৯ টাকা নির্ধারণ করে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তবে প্রবাসীদের কাছ থেকে রেমিটেন্স প্রবাহ কমে যাওয়া এবং রপ্তানিকারকরা বিল নবায়ন না করায় আজ বৃহস্পতিবার আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, প্রবাসী আয় (রেমিটেন্স) এবং আমদানি বিল প্রতিযোগিতামূলক বাজার মূল্যে বিনিময় করা হবে। এছাড়া ডলারের বাজার মূল্যে রপ্তানি আয় নগদ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার থেকে বাজারের চাহিদার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংক ব্যাংকগুলোকে ডলারের মূল্য নির্ধারণের অনুমতি দিয়েছে।

কেন এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা ব্যাখ্যা করে তিনি বলেন, ব্যাংকগুলো বলেছে যারা রেমিটেন্স পাঠাচ্ছেন তারা ডলারের রেট ঠিক মনে করছেন না। তাই প্রতিযোগিতামূলক বাজারের ওপর নির্ভর করে ব্যাংকগুলো ডলারের রেট নির্ধারণ করবে।

একই সঙ্গে মানি এক্সচেঞ্জ হাউসগুলো যাতে অস্বাভাবিক মাত্রায় ডলারের দাম বাড়াতে না পারে সেদিকে নজর রাখতে ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে বলে তিনি জানান।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি