1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ০২ জুলাই ২০২২, ০৫:৩৩ অপরাহ্ন

ডিপ্রেশন কমাতে পারে করোনা টিকার কার্যকারিতা

Reporter Name
  • Update Time : শনিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২১

হতাশা, অবসাদ এবং একাকীত্ব শরীরের প্রতিরোধ ক্ষমতা দুর্বল করার সাথে সাথে করোনা টিকার কার্যকারিতাও কমিয়ে দিতে পারে, জানাচ্ছে নতুন সমীক্ষা। সাইকোলজিকাল সায়েন্স জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ভ্যাকসিনের কার্যকারিতা শুধু সেই ভ্যাকসিনের ওপর নির্ভর করে না। কোনো ব্যক্তি যদি অবসাদ বা একাকিত্ব সমস্যায় ভোগে তাহলে সেই টিকার কার্যকারিতা হ্রাস পেতে থাকবে।

মূলত অনেক প্রতীক্ষার পর দেশে শুরু হয়েছে করোনা টিকাকরণের কাজ। সমস্ত রাজ্যেই পৌঁছে গেছে ভ্যাকসিনের ডোজ। এরই মধ্যে সমীক্ষায় উঠে এলো এক নতুন তথ্য।

প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বেশ কয়েকজন করোনা টিকা গ্রহণকারীদের মূল্যায়ন করা হয়। সেখানে দেখা যায়, ভ্যাকসিনের কার্যকারিতা তৎক্ষণাৎ মিলবে না। কোনো ব্যক্তির জেনেটিক্স, শারীরিক এবং মানসিক স্বাস্থ্য যেমন পরিবেশজনিত সমস্যা, অর্থনৈতিক সমস্যা, অনিশ্চিয়তা প্রভৃতি থাকে তাদের টিকার প্রতিরোধ প্রতিক্রিয়া দুর্বল হয়ে পড়বে।

এর আগে গবেষণায় দাবি করা হয়, ৯৫ শতাংশ ব্যক্তিদের ওপর এই টিকা কার্যকর হবে। কিন্তু কেউ যদি মনস্তাত্ত্বিক ব্যাধি বা আচরণগত সমস্যার স্বীকার হয় তাদের মধ্যে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে সময় নেবে। তবে এই সমস্যা থেকে পার পাওয়ার জন্য এবং টিকার কার্যকারিতা দীর্ঘায়িত করার জন্য যোগব্যায়াম এবং ভালো ঘুমে অভ্যস্থ হতে হবে, বলছে সাইকোলজিক্যাল জার্নালের এই বিশেষ রিপোর্ট।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি