1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৪ অপরাহ্ন

তত্ত্বাবধায়ক সরকারের নিষেধাজ্ঞা ভেঙে শেখ হাসিনার দেশে ফেরার দিন

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৭ মে, ২০২১

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তত্ত্বাবধায়ক সরকারের নিষেধাজ্ঞা অগ্রাহ্য করে আওয়ামী লীগ সভাপতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার যুক্তরাষ্ট্র থেকে স্বদেশ প্রত্যাবর্তনের দিন আজ। ২০০৭ সালের এই দিনে (৭ মে) যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে দেশে ফিরেছিলেন তিনি। গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

২০০৬ সালের শেষের দিকে বিএনপি-জামায়াত জোট সরকারের মেয়াদ শেষ হলে সহিংস এক পরিস্থিতির উদ্ভব হয়। রাষ্ট্রপতি ইয়াজউদ্দিন আহম্মেদ ক্ষমতা নেন। পরে ২০০৭ সালের ১১ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফখরুদ্দীন আহমদকে প্রধান উপদেষ্টা করে সেনা নিয়ন্ত্রণে গঠিত হয় তত্ত্বাবধায়ক সরকার। জারি করা হয় জরুরি অবস্থা, নিষিদ্ধ করা হয় রাজনৈতিক কর্মকাণ্ড।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই সময় যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন ছিলেন দলটির প্রধান শেখ হাসিনা। কিন্তু তত্ত্বাবধায়ক সরকার তার দেশে ফেরার ওপর অবৈধ নিষেধাজ্ঞা জারি করে। শেখ হাসিনা তৎকালীন সরকারের বেআইনি নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশে ফেরার ঘোষণা দেন। অবৈধ নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে বিশ্বব্যাপী। শেখ হাসিনার ঐকান্তিক দৃঢ়তা, সাহস ও গণতন্ত্রকামী দেশবাসীর চাপে শেষ পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকার নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়। ৭ মে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা ঢাকায় ফিরে এলে লাখো জনতা তাকে সাদর অভ্যর্থনা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে ফিরে জনগণের হারানো গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠায় শেখ হাসিনা শুরু করেন নবতর সংগ্রাম। তার নেতৃত্বে গণতন্ত্র পুনরুদ্ধারে ঐক্যবদ্ধ হয় দেশবাসী। তত্ত্বাবধায়ক সরকার ভীতসন্তস্ত্র হয়ে ২০০৭ সালের ১৬ জুলাই তাকে সাজানো মামলায় গ্রেফতার করে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত তাকে কারান্তরীণ রাখা হয়। প্যারোলে মুক্তি পেয়ে দেশের বাইরে চিকিৎসা নিয়ে ফেরার পর ব্যাপক আন্দোলন-সংগ্রামের মুখে তত্ত্বাবধায় সরকার নির্বাচন দিতে বাধ্য হয়। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট। সংকটের আবর্তে নিমজ্জমান অবস্থা থেকে দেশকে পুনরুদ্ধার করে একটি উন্নত-সমৃদ্ধ রাষ্ট্র গড়ে তোলার সংগ্রাম সংগ্রাম শুরু করেন শেখ হাসিনা। দিন বদলের অভিযাত্রায় উন্নয়নের মহাসড়কে দুর্বার গতিতে এগিয়ে যায় বাংলাদেশ।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের এই দিন ৭ মে উপলক্ষে প্রতিবছর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়। কিন্তু এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সব কর্মসূচি বাতিল করা হয়েছে। বিজ্ঞাপন

ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া জানিয়েছেন, ৭ মে উপলক্ষে বাঙালির চিরঞ্জীব আশা ও অনন্ত অনুপ্রেরণার উৎস শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে ঘরে বসেই পরম করুণাময়ের নিকট বিশেষ দোয়া ও প্রার্থনা করার জন্য সংগঠন ও সহযোগী সংগঠনের নেতাকর্মী এবং দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি