1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৩৯ পূর্বাহ্ন

তৃতীয়বারের মতো ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বেনাপোলে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
ছবি: কপি

তৃতীয় ধাপে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় ভারত থেকে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে একটি ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেন আজ শুক্রবার দুপুরে বেনাপোল বন্দরে প্রবেশ করে।


করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় তৃতীয় ধাপে আবারও ১০টি কন্টেইনারে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি আজ শুক্রবার দুপুরে বেনাপোল বন্দরে প্রবেশ করে। ট্রেনটি বিকেলেই বেনাপোল বন্দরের রাজস্ব পরিশোধ ও আনুষ্ঠানিকতা শেষে সিরাজগঞ্জের উদ্দেশে ছেড়ে গেছে।

২০০ মেট্রিক টন তরল অক্সিজেন বহনকারী ট্রেনটি ভারতের টাটানগর থেকে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে। লিনডে বাংলাদেশ লিমিটেড আজ এ তরল অক্সিজেন আমদানি করে। ট্রেনটি বেনাপোল বন্দরে সরকারের রাজস্ব পরিশোধ এবং বন্দরের আনুষ্ঠানিকতা শেষে সিরাজগঞ্জের উদ্দেশে রওনা হয়। সেখানে অক্সিজেন আনলোড করে ট্রেনটি ভারতে ফিরে যাবে। তিনবারে অক্সিজেন এক্সপ্রেসে করে মোট ৬০০ টন তরল অক্সিজেন আমদানি করা হলো বেনাপোল বন্দর দিয়ে।

এ অক্সিজেন রপ্তানিকারক ‘লিন্ডে ইন্ডিয়া’। আর বেনাপোলের সিঅ্যান্ডএফ এজেন্ট মেসার্স সারথী এন্টারপ্রাইজ।

বেনাপোল বন্দরের পরিচালক আ. জলিল জানান, তৃতীয় ধাপে ২০০ টন তরল অক্সিজেন নিয়ে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি আজ দুপুরে বেনাপোল বন্দর রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়।

বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার মো. আজিজুর রহমান বলেন, ১০টি কন্টেইনারে ২০০ টন অক্সিজেন নিয়ে ভারতীয় ট্রেনটি বেনাপোল বন্দরে পৌঁছায়। পরে দ্রুততম সময়ের মধ্যে সরকারের রাজস্ব পরিশোধ সাপেক্ষে কাস্টমস ও বন্দরের সব আনুষ্ঠানিকতা শেষে খালাস দেওয়া হয়।

এর আগে প্রথম ধাপে ভারত থেকে ২০০ মেট্রিক টন তরল অক্সিজেন নিয়ে গত ২৪ জুলাই শনিবার রাত ১০টায় বেনাপোল বন্দরে প্রবেশ করে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনটি। সেটিই ছিল প্রথমবারের মতো ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনের বাংলাদেশে প্রবেশ। তখনও ১০টি কন্টেইনারে করে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) নিয়ে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে সরাসরি বেনাপোল বন্দরে এসে পৌঁছায় ট্রেনটি। এরপর দ্বিতীয় চালান নিয়ে একটি ট্রেন গত ২৭ জুলাই মঙ্গলবার রাত সাড়ে ১০টায় ভারতের পেট্রাপোল হয়ে ২০০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন নিয়ে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পৌঁছায়।

কপি: এনটিভি

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি