1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৬:২১ পূর্বাহ্ন

তেলের বাজার নিয়ে সালমানের সঙ্গে পুতিনের ফোনালাপ

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২২ জুলাই, ২০২২

ঢাকা: সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২১ জুলাই) দুই নেতা ফোনে কথা বলেন। এসময় তারা তেলের আন্তর্জাতিক বাজার নিয়ে আলোচনা করেন। সৌদি প্রেস এজেন্সি এ খবর প্রকাশ করেছে।


ফোনালাপে ভ্লাদিমির পুতিন ও মোহাম্মদ বিন সালমান দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং বিভিন্ন ক্ষেত্রে তা আরও এগিয়ে নেওয়ার উপায় নিয়েও আলোচনা করেন। তারা নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন এবং তাদের প্রচেষ্টাগুলো পর্যালোচনা করেন।

এ ব্যাপারে রুশ ক্রেমলিন এক বিবৃতিতে জানিয়েছে, ফোনালাপে দুই নেতা তেল উৎপাদন ও রফতানির বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন। দুই দেশের নেতারা তেল উৎপাদক গ্রুপ ওপেক প্লাসের মধ্যে আরও সহযোগিতা বৃদ্ধির উপর জোর দিয়েছেন। তেলের বিশ্ববাজারের বর্তমান পরিস্থিতি বিশদভাবে পর্যালোচনা করা হয়েছে। ওপেক প্লাসের কাঠামোতে সমন্বয় বৃদ্ধির গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে।


প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের এক সপ্তাহ পর মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনে কথা বললেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

উল্লেখ্য যে, বাইডেনের সৌদি সফরে তেল নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম কমাতে সৌদি আরবকে তেল রফতানি বাড়ানোর ব্যাপারে স্পষ্ট কোনো প্রস্তাব দেননি বাইডেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এ ব্যাপারে বলেছিলেন, মার্কিন-আরব শীর্ষ সম্মেলনে তেল নিয়ে আলোচনা হয়নি। ওপেক প্লাস বাজারের অবস্থা মূল্যায়ন চালিয়ে যাবে এবং যা প্রয়োজন তাই করবে। আগামী ৩ আগস্ট জ্বালানি রফতানিকারক দেশগুলো একটি বৈঠকে বসার কথা রয়েছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি