1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ১১:৪০ পূর্বাহ্ন

দ্বিতীয় সর্বোচ্চ শনাক্ত ৮৬৬১, সংক্রমণের হার তৃতীয় সর্বোচ্চ

Reporter Name
  • Update Time : রবিবার, ৪ জুলাই, ২০২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৮ হাজার ৬৬১ জনের মধ্যে। একদিনে সংক্রমণ শনাক্তের হিসাবে এটি দ্বিতীয় সর্বোচ্চ। এর আগে, গত ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৮ হাজার ৮৮২ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। আর দেশে এ নিয়ে পঞ্চম দিনের মতো একদিনে ৮ হাজারের বেশি সংক্রমণ শনাক্ত হলো।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার পাওয়া গেছে ২৮ দশমিক ৯৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের এই হার দেশের ইতিহাসে খাতা-কলমে চতুর্থ হলেও কার্যত তৃতীয় সর্বোচ্চ। এছাড়া একই সময়ে সারাদেশে ১৫৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, যা একদিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড।

রোববার (৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- সব রেকর্ড ভেঙে একদিনে মৃত্যু ছাড়াল দেড়শ

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ৬০৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব ল্যাবে ২৯ হাজার ৩১৫টি নমুনা সংগ্রহ করে আগের দিনের নমুনাসহ পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৮৭৯টি নমুনা। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে দেশে ৬৭ লাখ ২৩ হাজার ৫৬০টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ৮ হাজার ৬৬১টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্ত হলো ৯ লাখ ৪৪ হাজার ৯১৭ জনের শরীরে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২৮ দশমিক ৯৯ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ০৫ শতাংশ।

দেশে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এরপর ১৮ মার্চ একদিনে ১০টি নমুনা পরীক্ষায় চার জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। খাতা-কলমের হিসাবে দেশে একদিনে করোনা সংক্রমণের হার সেটিই সর্বোচ্চ ৪০ শতাংশ। তবে শুরুর কয়েকদিনের যৎসামান্য নমুনা পরীক্ষাকে আমলে না নিলে এখন পর্যন্ত সর্বোচ্চ সংক্রমণের হার পাওয়া গেছে গত বছরের ১২ জুলাই। সেদিন ৮ হাজার ৬৮টি নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয়েছিল ২ হাজার ৬৬৬টি। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৩৩ দশমিক ০৪ শতাংশ।

সর্বোচ্চ সংক্রমণের হারের তালিকায় এর পরের অবস্থানে রয়েছে গত বছরের ৩ আগস্ট। ওই দিন ৪ হাজার ২৪৯ নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত হয় ১ হাজার ৩৫৬টি। সংক্রমণের হার ছিল ৩১ দশমিক ৯১ শতাংশ। এরপর গত পরশু (২ জুলাই) ৩০ হাজার ১২টি নমুনা পরীক্ষা করে সংক্রমণ শনাক্ত হয় ৮ হাজার ৪৮৩টিতে। এদিন সংক্রমণের হার ছিল ২৮ দশমিক ২৬ শতাংশ। এই রেকর্ড ভেঙে গত ২৪ ঘণ্টায় ২৮ দশমিক ৯৯ শতাংশ হারে সংক্রমণ শনাক্ত হয়েছে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ১৫৩ জন মারা গেছেন, তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ছাড়িয়ে গেছে ১৫ হাজার। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ৬৯৮ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত মোট ৮ লাখ ৩৩ হাজার ৮৯৭ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২৫ শতাংশ।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি