1. hmgrobbani@yahoo.com : admin :
  2. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
শনিবার, ০৮ অক্টোবর ২০২২, ০৪:৩৬ পূর্বাহ্ন

নতুন অর্থবছরের বাজেট পাস আজ

Reporter Name
  • Update Time : বুধবার, ৩০ জুন, ২০২১

করোনা সংক্রমণের মধ্যে চ্যালেঞ্জের ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হবে আজ বুধবার (৩০ জুন)।

এর আগে গত ২৯ জুন কিছু সংশোধনীসহ জাতীয় সংসদে অর্থ বিল-২০২১ পাস করা হয়।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবারের অধিবেশনে বিলটি কণ্ঠভোটে পাস হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিলটি পাসের প্রস্তাব করেন। তবে বিলে ছোটখাটো কিছু পরিবর্তন আনা হয়েছে।

নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে এ বাজেট পাস হবে। এর আগে ৩ জুন জাতীয় সংসদে বাজেট পেশ করেন অর্থমন্ত্রী। এরপর প্রস্তাবিত বাজেটের ওপর সংসদ অধিবেশনে দীর্ঘ আলোচনা হয়।

এবারের বাজেটে প্রাধিকার পেয়েছে দেশের প্রান্তিক জনগোষ্ঠী। বাজেটটি করা হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে।

বাজেটে সংগত কারণেই সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্য খাতকে। পাশাপাশি কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজসমূহের বাস্তবায়ন, কৃষি খাত, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনাকে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে।

এদিকে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা ২০২১-২২ অর্থবছরের বাজেটে মোট ব্যয়ের আকার ধরা হয়েছে। এটি মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ।

পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি