1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০১:২১ অপরাহ্ন

নতুন তিন নিয়ম আসছে বিগব্যাশে

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০

ক্রিকেটে নতুন নতুন ধারনা দিতে জুড়ি নেই বিগব্যাশের। অস্ট্রেলিয়ার ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট এবার হাজির হচ্ছে আরো তিনটি নতুন ধারনা নিয়ে। বিগব্যাশের এবারের আসরে থাকছে ‘পাওয়ার সার্জ’, ‘এক্স-ফ্যাক্টর’ ও ‘ব্যাশ বুস্ট’ নামের নতুন আইডিয়ার।

আসুন জেনে নেয়া যাক আইডিয়াগুলো কী?

পাওয়ার সার্জ: সাধারণত টি-টোয়েন্টিতে ইনিংসে প্রথম ৬ ওভারে থাকে পাওয়ার প্লে। নতুন এই ধারনায় পাওয়ার প্লেকে কিছুটা নতুন করে সাজানো হয়েছে। ইনিংসে প্রথম ৪ ওভার বাধ্যতামূলক থাকবে পাওয়ার প্লে। পরের ২ ওভার ১১ ওভার থেকে ইনিংসের যেকোনো সময় নিতে পারবে ব্যাটিং দল। আর এই দুই ওভারেরই নাম হচ্ছে ‘পাওয়ার সার্জ।’ এসময় ৩০ গজ বৃত্তের ভেতরে ও বাইরে ফিল্ডার রাখার নিয়ম ৪ ওভারের পাওয়ার প্লের মতোই থাকবে।

এক্স-ফ্যাক্টর: এইটা অবশ্য অনেকটা নতুন মোড়কে পুরনো ধারণাই। এক সময় আন্তর্জাতিক ক্রিকেটে চালু করা হয়েছিল ‘সুপার-সাব’। কিন্তু ধারনাটি মোটেও সফল হয়নি। ফলে তা বাতিল হয়ে যায়।

সেই বাতিল ধারনাই বিগব্যাশে আসছে নতুন করে, নতুন নামে। এই নিয়ম অনুসারে, প্রথম ইনিংসের ১০ ওভারের পর বদলি ক্রিকেটার নিতে পারবে দুই দলই। তবে সেই ক্রিকেটারকে হতে হবে খেলোয়াড় তালিকার দ্বাদশ বা ত্রয়োদশ ব্যক্তি। প্রথম ১০ ওভারের মধ্যে যে ক্রিকেটার ব্যাট করেননি কিংবা ১ ওভারের বেশি বল করেননি, কেবল তাদেরই বদলি নেওয়া যাবে।

ব্যাশ বুস্ট: পয়েন্টে হিসেবেও নতুনত্ব আনছে বিগব্যাশ। ম্যাচ জয়ের জন্য এখন আর দুই পয়েন্ট নয়, চার পয়েন্ট অর্জনের সুযোগ থাকবে। কোন দল ম্যাচ জিতলে পাবে ৩ পয়েন্ট। বাকি এক পয়েন্ট অবশ্য দুই দলের যেকোনো দলেরই জেতা সুযোগ থাকবে। আর ওই ১ পয়েন্টই হচ্ছে ‘ব্যাশ বুস্ট’। আর তা নির্ধারিত হবে দ্বিতীয় ইনিংসের ১০ ওভার পর। প্রথম ১০ ওভার করে শেষে যে দলের রান বেশি থাকবে, তারাই পাবে ওই এক পয়েন্ট।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি