1. hmgrobbani@yahoo.com : admin :
  2. noushaduddin16@gmail.com : nowshad Uddin : nowshad Uddin
  3. news@soroborno.com : Md. Rabbani : Md. Rabbani
  4. nooruddinrasel@yahoo.com : nooruddin rasel : nooruddin rasel
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

নতুন শিক্ষাবর্ষে ভর্তি ও টিউশন ফি বাড়বে না

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন শিক্ষাবর্ষে নতুন করে শিক্ষার্থী ভর্তি ও টিউশন ফি বাড়াবে না সরকার। বরং এই সময়ে যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠান সেশন ফি ও ভর্তি ফিতে অতিরিক্ত টাকা নেয় তাহলে তাদের এমপিও বাতিল করা হবে। ২০২১ শিক্ষাবর্ষের জন্য তৈরি করা ভর্তি নীতিমালায় এ শর্ত যুক্ত করা হয়েছে। বিজ্ঞাপন

শিক্ষা মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য একটি সূত্র বলছে আগামী ৭ ডিসেম্বর নতুন ভর্তি নীতিমালা জারি করা হবে। এই নীতিমালায় স্কুলগুলোতে প্রথম থেকে অষ্টম শ্রেণির ভর্তি নীতিমালায় বেশকিছু পরিবর্তন আনা হয়েছে। ভর্তিতে যে কোনো ধরনের অনিয়ম এড়াতে তিনস্তরের কমিটি কাজ করবে। এ ছাড়া স্কুলের ম্যানেজিং কমিটি, শিক্ষক ও অভিভাবক প্রতিনিধিকে আলাদাভাবে ভর্তি প্রক্রিয়ায় রাখতেও নির্দেশনা থাকবে নীতিমালায়।

প্রস্তাবিত ভর্তি নীতিমালায় বলা হয়েছে, বেসরকারি হাইস্কুলে ভর্তি ফরমের মূল্য চলতি শিক্ষাবর্ষের মতোই ২০০ টাকা রাখতে হবে। ঘোষিত শূন্য আসনের অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি ও নীতিমালা অনুযায়ী নির্ধারিত টিউশন ফির বেশি আদায় করা যাবে না। এবার বার্ষিক পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট শেষ হওয়ার পর শূন্য আসন ঘোষণা করে ভর্তি কমিটির কাছে তালিকা জমা দিতে হবে।

ঢাকার বাইরের শিক্ষাপ্রতিষ্ঠানের আবেদনপত্র সংগ্রহ ও জমা স্বশরীরে দিতে হবে না, অনলাইনে জমা দিলেই হবে। আবেদন ফরম বিতরণের পর অন্তত সাত কার্যদিবস সময় দিতে হবে। প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান তাদের নিজস্ব ওয়েবসাইট তৈরি করে শিক্ষার্থীদের আবেদন গ্রহণ ও লটারির ফলাফল প্রকাশ ও সংরক্ষণ করবে। এর অন্যথা করা যাবে না।

নীতিমালায় আবেদন ফরমের মূল্য ঢাকা মেট্রোপলিটনসহ এমপিওভুক্ত, আংশিক এমপিওভুক্ত এবং এমপিওবহির্ভূত শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ২০০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকুল্যে মফস্বল এলাকায় ৫০০ টাকা, পৌর (উপজেলা) এলাকায় ১ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা, ঢাকা ছাড়া অন্যান্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না। বিজ্ঞাপন

ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ৫ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন এলাকায় অবস্থিত আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন এবং এমপিওবহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য শিক্ষার্থী ভর্তির সময় মাসিক বেতন, সেশন চার্জ ও উন্নয়ন ফিসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ ৮ হাজার টাকা এবং ইংরেজি মাধ্যমে ১০ হাজার টাকা নিতে পারবে।

উন্নয়ন ফি তিন হাজার টাকা এবং এক ক্লাস থেকে পরবর্তী ক্লাসে ভর্তির জন্য সামন্য সেশন চার্জ নেওয়া যাবে। তবে পুনঃভর্তির ক্ষেত্রে কোনো ফি নেওয়া যাবে না। দরিদ্র, মেধাবী বিশেষ চাহিদা সম্পূর্ণ শিক্ষার্থীদের ফি মওকুফ করতে হবে। এই নীতিমালা লঙ্ঘন করে অতিরিক্ত অর্থ আদায় করা হলে প্রতিষ্ঠানের এমপিও বাতিলসহ কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বিজ্ঞাপন

উল্লেখ্য, করোনার কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত অভিভাবকদের বিষয়টি বিবেচনায় নিয়েই এ শিক্ষাবর্ষের ভর্তি নীতিমালা তৈরি করা হচ্ছে।

More News Of This Category
© সর্বস্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি